বঙ্গোপসাগরের জোড়া ঘূর্ণাবর্ত, ফের বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা বাংলায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/09/2021   শেষ আপডেট: 22/09/2021 1:29 p.m.

বৃষ্টিতে হাওড়া এবং শিয়ালদহ শাখার কারশেডে জল জমায় সূচি বদল বহু ট্রেনের

ইতিমধ্যেই একটানা প্রবল বর্ষণে ডুবেছে কলকাতা সহ বাকি জেলাগুলি। আজও জেলায় জেলায় মাঝারি বৃষ্টিপাতের মুখ দেখেছে বাংলা। এখনও জল জমে রয়েছে বহু জায়গাতেই। তার মধ্যেই ফের বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়াবিদরা জানিয়েছেন, বঙ্গোপসাগরের উপরে জোড়া ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে সপ্তাহের শেষে। তার জেরে রবিবার থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ফের ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

ইতিমধ্যেই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী শনিবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। সেটি ক্রমশ পশ্চিম-উত্তর পশ্চিমে অগ্রসর হয়ে ওড়িশা উপকূল দিয়ে স্থলভাগে প্রবেশ করবে। এরফলে রবিবার থেকে দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। অন্যদিকে, এই মুহূর্তে ঝাড়খণ্ডের উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। ক্রমেই সেটি ওড়িশা ও ছত্তীসগঢ়ের দিকে চলে যাবে। তার ফলে বুধবার কলকাতা ও সংলগ্ন এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে বৃষ্টিতে হাওড়া এবং শিয়ালদহ শাখার কারশেডে জল জমায় বেশ কিছু ট্রেনের সময়সূচি বদলানো হয়েছে। বুধবার সব মিলিয়ে আটটি ট্রেন বাতিল করা হয়েছে। সময় পরিবর্তন করা হয়েছে তিনটি ট্রেনের। বুধবার রেলের তরফে মুখ্য জনসংযোগ আধিকারিকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আপাতত শুধু বুধবার অর্থাৎ ২২ সেপ্টেম্বরেই ট্রেনের সময়সূচি বদল হবে।