আজ ভোট সপ্তমী, নজরে দক্ষিণ কলকাতা

রাজকুমার গিরি
প্রকাশিত: 26/04/2021   শেষ আপডেট: 26/04/2021 9:43 a.m.
ভোটদান কর্মসৃচী ছবি সংগৃহীত

৫ জেলার ৩৪ আসনে ভোটগ্রহণ, মোতায়েন থাকছে ৭৯৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

আজ বঙ্গে ভোট সপ্তমী। ৫ জেলার ৩৪ টি আসনে ভোটগ্রহণ চলবে। সকাল ৭ টা থেকে সন্ধ্যে সাড়ে ৬ টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। করোনা আবহে কঠোর নিরাপত্তা বলয়ে কোভিড বিধি মেনে ভোটগ্রহণ হবে বলে কমিশন সূত্রে খবর। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে প্রায় ১১ হাজার ভোটকেন্দ্রে মোতায়েন থাকছে ৭৯৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ভোটকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে থাকছে ১৪৪ ধারা।

৫ জেলার ৩৪ আসনে ভোটগ্রহণ চলবে। এরমধ্যে মুর্শিদাবাদ ও পশ্চিম বর্ধমানে ৯ টি করে আসনে, দক্ষিণ দিনাজপুর ও মালদার ৬ টি করে আসনে এবং দক্ষিণ কলকাতার ৪ টি আসনে ভোটগ্রহণ হবে। উল্লেখযোগ্য বিধানসভা কেন্দ্র গুলির মধ্যে দক্ষিণ কলকাতার ভবানীপুর, রাসবিহারী, বালিগঞ্জ এবং কলকাতা বন্দর, পশ্চিম বর্ধমানের পাণ্ডবেশ্বর, দুর্গাপুর পূর্ব, দুর্গাপুর পশ্চিম, রানিগঞ্জ, জামুড়িয়া, আসানসোল দক্ষিণ, আসানসোল উত্তর, কুলটি এবং বারাবনি, মুর্শিদাবাদের ফারাক্কা, সুতি, রঘুনাথগঞ্জ, সাগরদিঘী, লালগোলা, ভগবানগোলা, রাণিনগর, মুর্শিদাবাদ এবং নবগ্রাম, মালদার হবিবপুর, গাজল, চাঁচল, হরিশ্চন্দ্রপুর, মালতিপুর এবং রতুয়া, দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডি, কুমারগ্রাম, বালুরঘাট, তপন, গঙ্গারামপুর এবং হরিরামপুর। এই পর্বে ৩৭ জন মহিলাসহ ২৬৮ জন প্রার্থীর রাজনৈতিক ভাগ্য নির্ধারণ করার দিন।  প্রায় ৮২ লক্ষ ভোটদাতা তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। অতি উত্তেজনাপ্রবণ ভোটগ্রহণ কেন্দ্রে থাকছে ওয়েব কাস্টিং ও ভিডিওগ্রাফির ব্যবস্থা।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, সোমবার আসানসোল-দুর্গাপুরে ১৫৪, দক্ষিণ দিনাজপুরে ১০৮, জঙ্গিপুরে ১০২, মুর্শিদাবাদে ১০২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে। কলকাতা দক্ষিণের ৪টি আসনে মোতায়েন থাকছে ৬৩ কোম্পানি বাহিনী। মালদা জেলায় ১২২ কোম্পানি। কমিশন সূত্রে আরও জানা গিয়ছে, ষষ্ঠ দফার মতো সোমবারের ভোটেও সাড়ে ৬০০-র বেশি সেক্টর অফিস থাকছে। প্রতিটি সেক্টর অফিসে একজন এসআই বা কিংবা এএসআই পদমর্যাদার পুলিশ আধিকারিক দায়িত্বে থাকবেন। সঙ্গে থাকবেন চারজন কনস্টেবল।উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে আছেন রাজ্যের বিদায়ী মন্ত্রীসভার সদস্য ভবানীপুরে শোভনদেব চট্টোপাধ্যায় প্রতিদ্বন্দ্বিতা করবেন বিজেপির তারকা প্রার্থী রুদ্রনীল ঘোষের সঙ্গে, বালিগঞ্জে সুব্রত মুখোপাধ্যায় সংযুক্ত মোর্চার প্রার্থী ডাক্তার ফুয়াদ হালিমের সঙ্গে, কলকাতা বন্দরে তৃণমূল কংগ্রেসের ফিরহাদ হাকিম। অন্যদিকে জামুড়িয়ায় সংযুক্ত মোর্চার সিপিএম প্রার্থী ঐশী ঘোষ, আসানসোল দক্ষিণে তৃণমূল কংগ্রেসের সায়নী ঘোষ ও বিজেপির অগ্নিমিত্রা পাল প্রমুখ।