নারী নির্যাতনে শীর্ষে যোগী রাজ্য, ধর্ষণে কংগ্রেস শাসিত রাজস্থান

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/08/2022   শেষ আপডেট: 31/08/2022 11:08 a.m.

প্রবীণ নাগরিকদের জন্য বিপজ্জনক রাজ্য মধ্যপ্রদেশ

ফের যোগী রাজ্যে বর্বরতার চিত্র। খুন, নারীদের উপর অত্যাচারে শীর্ষে উত্তরপ্রদেশ। পিছিয়ে নেই বিজেপি শাসিত রাজ্যগুলি। অসমে নারী নির্যাতন বৃদ্ধির হার সর্বোচ্চ। গত কয়েক বছরে এই দুই রাজ্যে উল্লেখযোগ্য হারে বেড়েছে নারী নির্যাতনের ঘটনা।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ সংস্থা ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালে দেশে মোট ২৯,২৭২ টি খুনের মামলা দায়ের হয়েছে। যার মধ্যে উত্তরপ্রদেশেই দায়ের হয়েছে ৩,৭১৭ টি। দ্বিতীয় ও তৃতীয় স্থানে বিহার ও মহারাষ্ট্র। করোনার সময় গত এক বছরে দেশে বেড়েছে মহিলাদের উপর অত্যাচার বৃদ্ধির হার। গত বছর প্রতি এক লক্ষ জনসংখ্যার নিরিখে যা ছিল ৫৬.৫, ২০২১ সালে তা বেড়ে হয়েছে ৬৪.৫। অসমের ক্ষেত্রে যা ১৬৮.৩। যা সর্বোচ্চও বটে।

অন্যদিকে গত এক বছরে দেশে ধর্ষণের হার আরও বৃদ্ধি পেয়েছে। প্রথম তিন রাজ্যের মধ্যে দু'টি বিজেপি শাসিত রাজ্য। প্রথমে আছে কংগ্রেস শাসিত রাজস্থান। পরের দু'টি মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশ। প্রবীণ নাগরিকদের জন্য সবচেয়ে বিপজ্জনক রাজ্য মধ্যপ্রদেশ। দ্বিতীয় স্থানে ছত্তিসগড়।

উল্লেখ্য, সে তুলনায় পশ্চিমবঙ্গ অনেকটাই সুরক্ষিত। গত এক বছরে শহর কলকাতায় কমেছে নারী নির্যাতনের ঘটনা। সম্প্রতি ন‌্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রেকর্ড বেরিয়েছে। তাতে দেশের অন্যান্য শহরের তুলনায় কলকাতায় অপরাধের সংখ্যা তুলনায় অনেক কম। সে তুলনায় দিল্লি, গুজরাটের আমেদাবাদ, সুরাট, উত্তরপ্রদেশের লখনৌ, কানপুর, রাজস্থানের জয়পুর, মহারাষ্ট্রের মুম্বই অনেক পিছিয়ে। গত কয়েক বছরে শহর কলকাতায় উল্লেখযোগ্য হারে কমেছে অপরাধপ্রবণতা।