বিশ্বের বৃহত্তম চিড়িয়াখানা এবার গুজরাটে, স্বপ্নের উদ্যোগ মুকেশ অম্বানির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/02/2021   শেষ আপডেট: 20/02/2021 8:41 p.m.
-

২০২৩ সালের মধ্যেই এই চিড়িয়াখানা সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে

বিশ্বের বৃহত্তম চিড়িয়াখানা তৈরি হবে গুজরাটে, যা কিনা তৈরি করবে রিলায়েন্স ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। সংবাদমাধ্যম সূত্রের খবর, মুকেশ আম্বানির এক স্বপ্নের প্রোজেক্ট নাকি এই চিড়িয়াখানা তৈরির ভাবনা। পরিমল নাথওয়ানি নামের রিলায়েন্স কর্তা দাবি করেছেন, "২০২৩ সালের মধ্যেই এই চিড়িয়াখানা সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হবে। আর সেদিকে লক্ষ্য রেখেই এগোতে চাইছেন আম্বানিরা। গুজরাটের তেলের কারখানার পাশেই প্রায় ২৮০-একর জমি নিয়ে এই চিড়িয়াখানা তৈরি করা হবে বলে জানা গিয়েছে।"

সূত্রের খবর, এই চিড়িয়াখানায় থাকবে ১০০ রকমের জীবজন্তু, পাখি এবং সরীসৃপ। তবে প্রকল্পটির দায়িত্বে মুকেশ আম্বানি নয় বরং মুকেশের ছোট ছেলে অনন্ত রয়েছে। এই চিড়িয়াখানার নাম দেওয়া হবে ‘গ্রিনস জ্যুয়োলজিক্যাল রেসকিউ অ্যান্ড রিহ্যাবিলিটিটেশন কিংডম’। রিলায়্যান্সের কর্পোরেট অ্যাফেয়ার্স ডিরেক্টর পরিমল নাথওয়ানি জানিয়েছেন, "সরকারকে সহায়তা দিতে ওই চিড়িয়াখানায় একটি প্রাণী উদ্ধার ও পুনর্বাসন কেন্দ্রও থাকবে। আফ্রিকার সিংহ, চিতাবাঘ, জাগুয়ার, এশিয়ার সিংহ, ওরাংওটাং, বনবিড়াল, রয়্যাল বেঙ্গল টাইগার, গোরিলা, জেব্রা, জিরাফ, আফ্রিকার হাতি, কমোডো ড্রাগন-সহ অনেক রকমের জীবজন্তু, পাখি এবং সরীসৃপের দেখা মিলবে এখানে।"

তবে এই চিড়িয়াখানার জন্য কত টাকা ব্যয় হবে, তা নিয়ে এখনও মুখ খোলেননি আম্বানি সংস্থা। প্রসঙ্গত, এর আগে ইন্দোনেশিয়ার ধনকুবের লো টাক কোং ৪০ লক্ষ ডলার খরচ করে একটি চিড়িয়াখানা তৈরি করিয়েছিলেন। তার দেখানো পথেই কী রিলায়েন্স হাঁটছে? উঠছে প্রশ্ন।