পুজোর ছুটি কাটিয়ে কথা মতোন খুলছে কলেজ, সাফ জানাল রাজ্য সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/10/2021   শেষ আপডেট: 14/10/2021 2:15 p.m.

কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে ২০ অক্টোবর থেকে শুরু হচ্ছে পঠনপাঠন

অপেক্ষার অবসান। পুজোর ছুটি এবং করোনার প্রকোপ সরিয়ে অবশেষে কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে ২০ অক্টোবর থেকে শুরু হচ্ছে পঠনপাঠন। তবে সরকারের তরফে জানানো হয়েছে, ডবল ডোজ ভ্যাকসিন নেওয়া শিক্ষার্থীরাই একমাত্র অফলাইন ক্লাসের সুযোগ পাবে। এবং বাকিদের জন্য বহাল থাকবে অনলাইন ক্লাস। মহারাষ্ট্রের সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য এমনই বার্তা দিয়েছেন মহারাষ্ট্রের (Maharashtra) উচ্চশিক্ষা মন্ত্রী উদয় সামন্ত (Uday Samant)।

প্রসঙ্গত, অক্টোবর মাসের শুরুর দিকে, মহারাষ্ট্র সরকার উচ্চতর ক্লাসের জন্য পুনরায় স্কুল খোলার অনুমতি দিয়েছিল। তবে কবে খুলবে কলেজ, সে বিষয়ে জানা ছিল না কলেজ পড়ুয়াদের। তাই তিনি এদিন সাফ জানিয়েছেন, "কলেজগুলি পুনরায় খোলার সুবিধার্থে, শিক্ষক এবং অশিক্ষক কর্মীদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকাকরণ সম্পন্ন করা উচিত। সমস্ত অকৃষি কলেজ, রাষ্ট্র পরিচালিত বিশ্ববিদ্যালয়, স্বীকৃত বিশ্ববিদ্যালয় ও কলেজগুলি ২০ অক্টোবর থেকে অফলাইনে ক্লাস শুরু করতে পারবে।"

এ বিষয়ে বলতে গিয়েই তিনি বলেন, "শুধুমাত্র যেসব শিক্ষার্থীরা টিকার উভয় ডোজ নিয়েছে তারাই ক্লাসে উপস্থিত থাকতে পারবে।" তবে হোস্টেল খোলা সম্পর্কে তিনি বলেন, "কলেজগুলির সঙ্গে উচ্চ ও কারিগরি শিক্ষা বিভাগের কর্মকর্তাদের এই বিষয়টি নিয়ে আলোচনা করার কথা। যেসব ছাত্রদের হোস্টেলে থাকতে হবে তাদের কলেজ কর্তৃপক্ষ সেই বিষয়ে অবহিত করবে।"

তবে এসব কিছুর মাঝেই বারংবার করোনার কথা মাথায় করিয়ে দেওয়া হয়। প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বৃহস্পতিবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ২৪৬ জনের মৃত্যু হয়েছে। একদিনে আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৯৮৭ জন। উত্‍সবের মরসুমে দেশে ফের বাড়ল করোনায় দৈনিক মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। 

দেশে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৫১ হাজার ৪৩৫ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪০ লক্ষ ২০ হাজার ৭৩০। অ্যাক্টিভ কেসের সংখ্যা ২ লক্ষ ৬ হাজার ৫৮৬। এরই মধ্যে করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ৩ কোটি ৩৩ লক্ষ ৬২ হাজার ৭০৯ জন। একদিনে সুস্থ হয়েছেন ১৯ হাজার ৮০৮ জন। বিশ্বে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪৮ লক্ষ ৭৩ হাজার ৩৩০ জনের। মোট আক্রান্তের সংখ্যা ২৩ কোটি ৯১ লক্ষ ১১ হাজার ৯৩০।