ভিন ধর্মে ও বর্ণে বিয়ে মেনে নেওয়া শিখতে হবে সমাজকে : সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/02/2021   শেষ আপডেট: 10/02/2021 10:54 a.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

লাভ জিহাদের বাড়বাড়ন্তের মাঝেই মুখ খুললেন বিচারপতিরা

ভারত ভূমিতে আজও ভিন ধর্মে বিয়ে হলে সইতে হয় স্বজন-প্রতিবেশী-সমাজের চোখরাঙানি, সামনে এসেছে একাধিক বিচ্ছেদ ও প্রাণনাশের ঘটনাও। দিনেকালে ভিন ধর্মে বিয়ে রুখতে আইনের পথেও হাঁটছে বেশ কিছু রাজ্য। আর এরই মাঝে বিষয়টি নিয়ে খোলামেলা মতপ্রকাশ করল সুপ্রিম কোর্ট। কেবল অন্য ধর্মেই নয়, অন্য বর্ণেও বিবাহ মেনে নিতে হবে, না মানতে পারলে মানতে শিখতে হবে সমাজকে, এমনটাই দাবি সর্বোচ্চ বিচারালয়ের। কর্ণাটকের এক ভিন ধর্মের অধ্যাপক দম্পতি বাড়ির মত না থাকলে পালিয়ে বিয়ে করে। মেয়ের বাড়ি থেকে নিখোঁজ এর মামলা করায় ওই দম্পতিও আবেদনপত্র জমা দেয় আদালতে। আর এর জেরেই জল গড়ায় অনেকদূর।

ওই দম্পতির বিরুদ্ধে করা এফআইআর রীতিমতো খারিজ করে দিয়ে শীর্ষ আদালত জানায়, দুজন প্রাপ্তবয়স্ক মানুষ নিজেদের সিদ্ধান্তে বিবাহ করেছেন, এতে কেবল বাবা মায়ের আপত্তি বলে তাদের বিরুদ্ধে অপরাধের মামলা করতে পারেননা। এখনকার দিনে নিজেরাই বেশীরভাগ সময় সঙ্গী নির্বাচন করছেন ছেলেমেয়েরা। অনেক ক্ষেত্রেই অমত থাকে পরিবারের। সেক্ষেত্রে যুগলকে নিরাপত্তা দেবে পুলিশ। এছাড়াও বিচারপতি সঞ্জয়কৃষ্ণ কল ও হৃষীকেশ রায়রা জানান এটা সমাজকে অনুশীলন করতে হবে। শুধুমাত্র অন্য ধর্মে বিয়ে করেছে বলে সন্তানকে দূরে ঠেলে দেওয়া কোনো পিতা মাতারই কাম্য নয়। প্রত্যেক পুরুষ-মহিলার স্বাধিকার আছে তার জীবনসঙ্গী নির্বাচন করার, তাতে ধর্ম বা বর্ণ কোনো বাধা নয়। সমাজ এটা শিখে নিক, এটাই শেখার সময়।