রেশনে ভর্তুকি কমানোর সিদ্ধান্ত প্রধানমন্ত্রী নেতৃত্বাধীন নীতি আয়োগের, পাল্টা দেশজুড়ে আন্দোলনের হুঁশিয়ারি রেশন ডিলারদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 06/03/2021   শেষ আপডেট: 06/03/2021 4:44 a.m.
-

এপ্রিল মাসের মধ্যে কেন্দ্র তাদের সিদ্ধান্ত না পরিবর্তন করলে মে মাসে দেশজুড়ে আন্দোলনে নামবে রেশন সংগঠন

কেন্দ্র সরকারের বিরুদ্ধে এবার কৃষকদের পর দেশজুড়ে আন্দোলনে নামতে চলেছে রেশন ডিলারের সংগঠন। কারণ নীতি আয়োগ ভর্তুকিযুক্ত রেশন প্রাপকদের সংখ্যা কমানো ও রেশন ব্যবস্থা সংকোচন করার সিদ্ধান্ত নিয়েছে। নীতি আয়োগ কমিটির চেয়ারম্যান হলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইতিমধ্যেই কেরোসিনের ওপর থেকে ভর্তুকি তুলে নিয়েছে কেন্দ্র। এই সমস্ত সিদ্ধান্তের প্রতিবাদ করতে এবার আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছে রেশন ডিলারের সংগঠন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার অ্যাসোসিয়েশন। তারা ইতিমধ্যেই সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি জমা দিয়েছে।

সম্প্রতি নীতি আয়োগ প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি নতুন প্রস্তাব দিয়েছে যাতে শহরাঞ্চলে ভর্তুকিযুক্ত রেশন প্রাপকদের সংখ্যা ৫০ শতাংশ থেকে ৪০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। অন্যদিকে গ্রামাঞ্চলে ভর্তুকিযুক্ত রেশন প্রাপকদের সংখ্যা ৭৫ শতাংশ থেকে কমিয়ে ৬০ শতাংশ করে দেওয়া হয়েছে। তাই রেশন সংগঠনগুলোর পক্ষ থেকে এর তীব্র বিরোধিতা করা হয়েছে। ঘটনা প্রসঙ্গে খাদ্যমন্ত্রী রাষ্ট্রমন্ত্রী দানভের রেশন সংগঠনের মালিকদের আশ্বস্ত করে বলেছেন, "বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে। এর জন্য আন্দোলনে নামার কোন দরকার নেই।" তবে রেশন সংগঠনের পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে, "এপ্রিল মাসের মধ্যে সিদ্ধান্ত প্রত্যাহার না করা হলে মে মাসে দেশজুড়ে আন্দোলনে নামবে তাদের সংগঠন।"