মুসলমানের পূর্বপুরুষও একজন হিন্দু, এদেশে সবাই হিন্দু, দাবি মোহন ভাগবতের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/09/2021   শেষ আপডেট: 07/09/2021 8:55 a.m.
মোহন ভাগবত facebook.com/RSSOrg

তাঁর মতে ইসলাম ধর্ম এসেছে আক্রমণকারীদের থেকে

আবারো শিরোনামে আরএসএস প্রধান মোহন ভাগবত। তাঁর মতে, হিন্দু হোক বা মুসলিম, সকলেরই পূর্বপুরুষ এক, সকলেই হিন্দু থেকে উদ্ভূত। মুম্বইয়ের এক অনুষ্ঠানে বিশিষ্ট মুসলিম জনেদের সম্মুখেই ফের সাড়া জাগানো বক্তব্য পেশ করলেন সঙ্ঘ প্রধান। তিঁনি আরও বলেন, ইসলাম ধর্ম এসেছিল আক্রমণকারীদের সঙ্গে আর এটাই ইতিহাস। সাধারণ শিক্ষিত মুসলিম সমাজ যাতে কট্টর ইসলামপন্থীদের বিরুদ্ধে গর্জে উঠতে পারে, সে বার্তাও দেন তিঁনি।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগেও মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ আয়োজিত একটি অনুষ্ঠানে তিনি ঐক্যের বার্তা দিতে গিয়ে বলেন ভারতে হিন্দু ও মুসলমানের ডিএনএ একই। আর এদিনের মুম্বাইয়ে 'রাষ্ট্র প্রথম-রাষ্ট্র সর্বোপরি' শীর্ষক আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকা ভাগবত বলেন হিন্দু হোক বা মুসলমান, সকলের উৎস একই। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান, কাশ্মীর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আটা হুসেনের মতো বিশিষ্ট মানুষেরাও। আফগানিস্তানে তালিবান উত্থানের মতো বিষয়টির দিকে আলোকপাত করাও ছিল আজকের আলোচনার অংশ। তবে সংঘ প্রধান কেন এমনটা বললেন, তার ব্যখ্যা দিতে গিয়ে নিজেই বলেন, হিন্দু শব্দ মাতৃভূমি, আমাদের পূর্বপুরুষ ও ভারতের গৌরবময় সংস্কৃতির অঙ্গ। সেই দিক থেকে তিনি মনে করেন সব ভারতবাসীই হিন্দু। হিন্দুরা কারও সঙ্গে কখনো শত্রুতা করে না কারণ তারা সকলের ভাল চায়। এখানে ভিন্নমতের অনাদর করা হয় না। কিন্তু ইসলাম ধর্ম এসেছিল আক্রমণকারীদের থেকে। ইতিহাসে এভাবেই দেখানো হয়েছে।

তবে মোহনের মুখে এমন ঐক্যের বার্তা শুনে অবশ্য অনেকেই মনে করেন, দেশের বিভিন্ন প্রান্তে বিজেপি তথা সঙ্ঘ পরিবারের বিরুদ্ধে মুসলিম নিগ্রহের যে অভিযোগ উঠেছে, সেসবকে মিথ্যা প্রমাণ করার খেলায় নেমেছেন ভাগবত। অন্যদিকে, কাশ্মীরের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা প্রাক্তন সেনানী সৈয়দ আটা হুসেন তাঁর বক্তব্যে বলেন, আফগানিস্তানের পরিস্থিতির সুযোগ নিয়ে ভারতে পাকিস্তান যেকোনো প্রকারে অশান্তি সৃষ্টি করার চেষ্টা করতে পারে।