এবার স্কুল সিলেবাসে অন্তর্ভুক্ত হচ্ছে শ্রীমদ্ভগবদগীতা, সিদ্ধান্তকে স্বাগত বিরোধীদলের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/03/2022   শেষ আপডেট: 17/03/2022 10:10 p.m.

আম আদমি পার্টি এবং কংগ্রেসের তরফ থেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হচ্ছে

এবারে স্কুল সিলেবাস এর মধ্যে অন্তর্ভুক্ত হতে চলেছে ভগবত গীতা। গুজরাট সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির সিলেবাসে ভগবত গীতাকে অন্তর্ভুক্ত করা হবে। জানানো হয়েছে, "ভারতের প্রাচীন ঐতিহ্যের সঙ্গে নব প্রজন্মের পড়ুয়াদের পরিচয় করানোর জন্যই এরকম সিদ্ধান্ত গুজরাট সরকারের।" ভারতের প্রাচীন ঐতিহ্য, সংস্কৃতি এবং ভারতীয় জ্ঞানতত্ত্বের সঙ্গে নব প্রজন্মের পড়ুয়াদের পরিচয় করানোর মাধ্যমে তাদের সার্বিক বিকাশের দিকেও নজর দেওয়া হবে বলে জানানো হয়েছে গুজরাট সরকারের তরফ থেকে।

গুজরাটের বর্তমান শিক্ষা মন্ত্রী জিতু ভাঘানি বলছেন, "ভারতের সমস্ত ধর্মের মানুষদের কাছে ভগবদ্গীতার রীতিনীতিগুলির গুরুত্ব রয়েছে। ষষ্ঠ শ্রেণীতে ভারতের সমস্ত পড়ুয়াদের কাছে এমন ভাবে ভগবত গীতাকে উপস্থাপিত করা হবে যেন, তারা ভগবদ্গীতার সমস্ত আদর্শগুলিকে সাদরে গ্রহণ করতে পারে। বিভিন্ন শ্লোক, শ্লোক সংগীত, নিবন্ধ, নতুন পাঠ, নাটক, কুইজ, সবকিছুর মাধ্যমে শ্রীমৎ ভগবত গীতাকে সমস্ত পড়ুয়ার কাছে গ্রহনযোগ্য করে তোলা হবে।"

গল্প এবং আবৃত্তির মত করে তাদের কাছে এই ভগবত গীতাকে নিয়ে আসা হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শুধুমাত্র প্রাথমিক ধারণা দেওয়া হবে। এরপর নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের কাছে ভগবত গীতার মূল ভাবার্থ উপস্থাপিত করা হবে। বিভিন্ন রং বেরংয়ের ছবির মাধ্যমে গীতার এই বইটিকে আরও আকর্ষণীয় করে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যান্য বিরোধী দলগুলিও এই সিদ্ধান্তকে সাদরে আমন্ত্রণ জানিয়েছে। কংগ্রেস এবং আম আদমি পার্টির তরফ থেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে।

গুজরাটের কংগ্রেস মুখপাত্র হেমাঙ্গ রাওয়াল বলেছেন, "আমাদের দলের তরফ থেকে গুজরাট সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হচ্ছে। কিন্তু আমাদের মনে হয়, শুধুমাত্র নব্য পড়ুয়াদের বুঝিয়ে কিছু হবে না, গুজরাট সরকারেরও উচিত ভগবদ্গীতার আদর্শ গুলির থেকে শিক্ষা নেওয়া। ভগবত গীতা প্রথম থেকেই বলে, যদি কোন পরিস্থিতিকে সঠিক করতে হয় তাহলে, প্রথমে নিজের ভুল স্বীকার করতে হবে। আমাদের গুজরাটে শিক্ষা ব্যবস্থার কি পরিস্থিতি? ৩৩০০ টি বিদ্যালয় এর মধ্যে মাত্র ১৪টি বিদ্যালয় এ প্লাস গ্রেড পেয়েছে। শিক্ষকদের জন্য ১৮,০০০টি স্থান খালি আছে, কিন্তু সেখানে নিয়োগ হচ্ছে না। ৬,০০০ টি বিদ্যালয় সম্পূর্ণরূপে বন্ধ হয়ে গেছে।"

তিনি আরো বলেছেন, "ভারতের মধ্যে গুজরাটে স্কুল ছুটদের সংখ্যা সবথেকে বেশি। অষ্টম শ্রেণি পর্যন্ত অনেক পড়ুয়া লিখতে এবং পড়তে পর্যন্ত জানে না। আমি আশা করি গুজরাট সরকার তাদের জন্য কিছু নতুন পদক্ষেপ গ্রহণ করবে। আমাদের দলের তরফ থেকে শ্রীমদ্ভগবদগীতার সিলেবাস অন্তর্ভুক্তিকে স্বাগত জানানো হচ্ছে। কিন্তু সব থেকে বড় বিষয়টি হলো, গুজরাট সরকারের নেতা এবং মন্ত্রীদের আগে এই বইয়ের আদর্শগুলি থেকে শিক্ষা নেওয়া উচিত।" অন্য দিকে, আম আদমি পার্টির গুজরাটের মুখপাত্র যোগেশ জাদবাণী বলেছেন, "আমাদের দলের তরফ থেকে গুজরাট সরকারের এই ভাবনাকে স্বাগত জানানো হচ্ছে। এটি আমাদের আগামী প্রজন্মকে নতুন দিশা দেখাতে পারবে বলে আমাদের মনে হয়।"