বেড়েছে ফসলের উৎপাদন, ২০২০-২১-এ কৃষিপণ্যের রপ্তানি ছুঁয়েছে ৩ লক্ষ কোটি : রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/01/2022   শেষ আপডেট: 31/01/2022 5:01 p.m.
facebook.com/PresidentOfIndia

আজ সংসদে শুরু হল বাজেট অধিবেশন

বিগত দু’বছর ধরে সমগ্র দেশ করোনা (covid-19) অতিমারিতে জর্জরিত থাকলেও কৃষিজাত পণ্য উৎপাদন এবং রপ্তানির ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি করেছে, সোমবার এমনটাই জানালেন ভারতের রাষ্ট্রপতি (president) রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। জানালেন, ২০২০-২১ ফসল বর্ষে দেশের কৃষিজাত পণ্য রপ্তানি রেকর্ড ৩ লক্ষ কোটি টাকা ছুঁয়েছে। সংসদে বাজেট অধিবেশনের (budget session) প্রাক্কালে সংসদভবনের দুই কক্ষের প্রতিনিধিদের সামনে রাষ্ট্রপতি ঘোষণা করলেন এই কথা।

এদিন তিনি কেন্দ্র সরকারের প্রসংশা করে বলেন, “দেশের কৃষক এবং গ্রামীণ অর্থব্যবস্থার উন্নতিসাধনের জন্য আমার সরকার অবিরাম পরিশ্রম করে চলেছে। দেশের কৃষিবিভাগকে শক্তিশালী করে তোলার জন্য আমি দেশের ক্ষুদ্র কৃষকদের সর্বোচ্চ কৃতিত্ব দিতে চাইব”।

কৃষি বিভাগে মোদী সরকারের কৃতিত্ব তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, অতিমারি থাকা সত্ত্বেও ২০২০-২১ ফসল বর্ষে দেশের কৃষকেরা ৩০ কোটি টন খাদ্যশস্য এবং ৩৩ কোটি টন উদ্যানজাত পণ্য উৎপাদন করেছেন। তিনি আরও জানান, ২০২১-২২ রবিশস্য ফলন বর্ষে কৃষকদের থেকে ৪.৩৩ কোটি টন গম কিনেছে সরকার, যার ফলে লাভবান হয়েছেন দেশের প্রায় ৫০ লক্ষ কৃষক। সেইসাথে খরিফশস্য ফলন বর্ষে রেকর্ড ৯ কোটি টন ধান কৃষকদের থেকে কেনায় লাভবান হয়েছেন ১.৩০ কোটি কৃষক, জানান কোবিন্দ।

দেশে মধুর উৎপাদন নিয়ে বলতে গিয়ে এদিন রাষ্ট্রপতি বলেন, ২০১৪-১৫ ফসল বর্ষের তুলনায় ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে দেশে মধুর উৎপাদন। ২০২০-২১ ফসল বর্ষে উৎপাদিত হয়েছে ১.২৫ লক্ষ টন মধু। সেইসাথে ২০১৪-১৫-র তুলনায় মধুর রপ্তানিও বেড়েছে ১০২ শতাংশ। কৃষকদের স্বার্থে কেন্দ্র সরকারের উদ্যোগ ‘কিষাণ রেল সেবা’ (kishan rail seva) নিয়েও প্রশংসা করতে শোনা যায় রাষ্ট্রপতিকে।

কেন্দ্র সরকার প্রচলিত প্রধান মন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের (PM-KISAN) প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, দেশের কৃষক সম্প্রদায়ের ৮০ শতাংশই ক্ষুদ্র কৃষক। তাঁরা সবসময়ই সরকারের কাছে গুরুত্বের কেন্দ্রবিন্দুতে রয়েছেন। পিএম-কিষাণ প্রকল্পের মাধ্যমে দেশের ১১ কোটিরও বেশি কৃষক পরিবারকে ১.৮০ লক্ষ কোটি টাকা দেওয়া হয়েছে। এছাড়াও ভোজ্য তেলের জন্য কেন্দ্র সরকারের চালু করা ন্যাশনাল মিশন অন এডিবেল অয়েলস, প্রধান মন্ত্রী কৃষি সিঞ্চয়ি যোজনা (PMKSY), অটল ভু-জল যোজনা এবং বৃষ্টির জল সঞ্চয়ের মতো প্রকল্পগুলিরও প্রশংসা করতে এদিন শোনা যায় রাষ্ট্রপতিকে। সেইসাথে তিনি জানান, ২০২৩ সাল ইউনাইটেড নেশন দ্বারা ‘ইন্টারন্যাশনাল ইয়ার অফ মিলেটস’ (International Year of Millets) ঘোষণা করায় সে বছর সরকার দেশের সকল কৃষক, স্ব-নির্ভর গোষ্ঠী, খাদ্য প্রস্তুতকারক সংস্থা এবং সাধারণ মানুষের সাথে উজ্জাপন করবে।