২১ এপ্রিল, ২০২৪
রেসিপি

তিল থেকে তাল নয়, বরং তিল একাই আপনার শরীরের জন্য পালন করতে পারে বড় ভূমিকা

শীতকালে খাদ্যতালিকায় রাখুন তিল দিয়ে প্রস্তুত বিবিধ পদ, উপকার দেখুন নিজের চোখে
Sesame seeds Bengali News
unsplash.com
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২২
শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ২০:০০

'তিল থেকে তাল', অর্থাৎ স্বল্প থেকে বৃহৎ বোঝানোর ক্ষেত্রে প্রায়শই আমরা এমন মনোভাব পোষণ করে থাকি। কিন্তু শীতকাল এমন এক ঋতু, যে সময় তিল কিন্তু একাই একশো। কারণ এই সময় যেমন তিল বেশ সহজলভ্য হয়, তেমনই শরীরের পক্ষেও উপাদেয়। শীতকালে শরীরকে তাপ প্রদান করতে, তিল এক বৃহৎ ভূমিকা পালন করে। খুব চটজলদি আপনিও ঘরোয়া ভাবে তিল দিয়ে প্রস্তুত করে নিতে পারবেন বেশ কয়েকটি পদ, যা আপনাকে যেমন চনমনে রাখবে, তেমনই আপনার শরীরকেও গরম রাখবে।

•তিল গুড়ের নাড়ু (Til Gud Ladoo) -

মিষ্টির মধ্যে নাড়ু, মিষ্টিপ্রেমী বাঙালির অন্যতম প্রিয় বন্ধু! পুজো পার্বণ থেকে শুরু করে বাঙালির পাতে, বিভিন্ন উৎসবেই নাড়ুর উপস্থিতি লক্ষ্য করা যায়। বিশেষ করে জন্মাষ্টমী, লক্ষ্মী পুজোয় নাড়ু খাওয়ার চল বেশ সমাদৃত। শীতকালই বা বাঙালির এই প্রিয় বন্ধুর সঙ্গে দূরত্ব রাখবে কেন? তাই শীতকালেও গুড় সহযোগে খুব ঘরোয়া ভাবে আপনিও বানিয়ে ফেলতে পারেন তিলের নাড়ু। কিভাবে প্রস্তুত করবেন গুড় দিয়ে তিলের নাড়ু, রইল নিম্নোক্ত।

১)প্রথমে একটি প্যানে তিলগুলিকে ভাজতে হবে এবং ঠান্ডা হওয়ার জন্য আলাদা করে রাখতে হবে। তারপর গ্যাসের উপর একটি কড়াই বসিয়ে ঘি দিয়ে গরম করতে হবে। ২)এবার এই মিশ্রণে গুড় যোগ করে পুরোপুরি গলে যেতে দেওয়ার জন্য অপেক্ষা করতে হবে। ৩)গুড় গলে যাওয়ার পর তিল, এলাচ গুঁড়ো, বাদাম কুঁচি এবং কাজু দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। ৫)এখন গ্যাস বন্ধ করে দেওয়ার পালা। মিশ্রণটি একটু ঠাণ্ডা হওয়ার পর, ভালো করে দলা বানিয়ে নাড়ু প্রস্তুতির শেষ ধাপে উপনীত হতে হবে। ৫) প্রস্তুত নাড়ুগুলি একটি বায়ুরোধী পাত্রে রেখে, পরিবারের সকলের সঙ্গে যেকোনও মুহূর্তে উপভোগ করুন।

• তিল গুল পোলি বা গুলাচি পোলি (Til Poli) -

তিল গুল পোলি বা গুলাচি পোলি হল মহারাষ্ট্রের বিখ্যাত পদ। এটি এক প্রকার রুটি, যেটি মিষ্টি স্বাদযুক্ত। তিল, গুড় এবং গমের আটা দিয়ে প্রস্তুত করা হয়ে থাকে। মারাঠাদের মধ্যে সাধারণত মকর সংক্রান্তির সময় এই মিষ্টি রুটি খাওয়ার চল লক্ষিত হয়। এই মহারাষ্ট্রীয় খাবারটি মিষ্টি, নরম, সুস্বাদু। ঘি সহযোগে এই রুটির স্বাদ আরও যেন মনোরম হয়ে ওঠে। ভোজনরসিক বাঙালি কিন্তু শীতে শরীরকে উত্তপ্ত রাখতে, খুব সহজ ভাবে ঘরেও বানিয়ে ফেলতে পারেন মহারাষ্ট্রের বিশেষ পদটি। তিল গুল পোলি বা গুলাচি পোলি কিভাবে তৈরি করবেন তা আলোচনা করা হল।

১) প্রথমে তিল ভেজে পিষে নিতে হবে। গুড় ও গুঁড়ো তিল মিশিয়ে, তার সঙ্গে ঘি যোগ করতে হবে। ২)ময়দা, গমের আটা, লবণ এবং ২ চা চামচ তেল মিশিয়ে মিশ্রণটি মাখতে হবে। ৩)ছোট ছোট বল তৈরি করে, মাত্র তিন ইঞ্চি ব্যাসের গোলাকার আকারে রোল করতে হবে। ৪)এবার এর মধ্যে তিল এবং গুড়ের মিশ্রণটি দিয়ে ভরাট করতে হবে। ৫)পরবর্তী ধাপে আবার রুটির মতো গোল চ্যাপ্টা আকারে বলটি রোল করতে হবে। ৬) অবশেষে তাওয়ায় ঘি দিয়ে মিশ্রণটি ভেজে, প্রাতঃরাশ হোক কি নৈশভোজ, পরিবারের সঙ্গে উপভোগ করুন।

• তিল বরফি (Til Barfi)-

তিল দিয়ে তৈরি নাড়ু হোক বা গজা, আমরা সকলেই প্রায় তার স্বাদ গ্রহণ করেছি। বরফিও আমাদের কম প্রিয় নয়! কিন্তু যদি বানানো যায় তিলের বরফি? বলা বাহুল্য, তা হবে যেমন সুস্বাদু, তেমনই উপকারী। কিন্তু কিভাবে তৈরি করা যায় এই পদ, তারই তথ্য রইল নিম্নে।

১) তিলকে ভালো করে রোস্ট করতে হবে কড়াইয়ে। হালকা গোলাপি রং না পর্যন্ত রোস্ট করে যেতে হবে। তারপর একটি থালায় ঢেলে ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করতে হবে। ২)এরপর গরম কড়াইটিতে ঘি যোগ করতে হবে। তার মধ্যে খোয়া ক্ষীর গুঁড়ো করে মিশিয়ে দিতে হবে। পুনরায় হালকা গোলাপি হওয়া পর্যন্ত নাড়িয়ে যেতে হবে। ৩) এইবার এই ক্ষীরের মধ্যে রোস্ট করে রাখা তিল ঢেলে দিয়ে, চিনি যোগ করতে হবে। ৪)অন্তত তিন-চার মিনিট ধরে নাড়াতে হবে, চিনি পুরোপুরিভাবে গলে যাওয়া পর্যন্ত। ৫)এইবার একটি ঘি মাখানো থালায় মিশ্রণটি ঢেলে, খুন্তি দিয়ে থালার উপরিভাগ সমান করে প্রলেপ দিয়ে দিতে হবে। ৬)সর্বশেষে, মিশ্রণটিকে ঠান্ডা করে, তারপর পছন্দ মতো আকৃতিতে কেটে নিতে হবে। অতিথি আপ্যায়নের শেষপাত কিন্তু দারুন জমে যাবে এই 'ইউনিক', অথচ সুস্বাদু মিষ্টিটির উপস্থিতিতে ।

• নারকেল তিল নাড়ু (Coconut Til Ladoo) -

নারকেল নাড়ু, এবং তিল নাড়ু, পছন্দের দিক দিয়ে দুইয়েরই কিন্তু পাল্লা বেশ ভারী। কিন্তু ভাবুন, যদি এই দুটি উপাদান সহযোগেই নাড়ু প্রস্তুত করা যায়, কেমন হবে? ঘরোয়াভাবে কিন্তু আপনিও যখন তখন প্রস্তুত করে ফেলতে পারেন এই মিষ্টি। তখনই না হয় দেখবেন, আপনার প্রিয় উপাদানগুলির একত্রিত উপস্থিতিতে, আপনার মন কতটা ভালো হয়ে উঠছে। যেভাবে আপনিও বাড়িতে এই নারকেল এবং তিলের মিশ্রণে নাড়ু বানিয়ে, চমকে দিতে পারেন আপনার পরিবারকে, সেই পদ্ধতিটি আলোচনা করা হল।

১)প্রথমে খেঁজুর নিয়ে, তাকে বীজমুক্ত করে সূক্ষ্মভাবে কেটে ফেলতে হবে। ২)মাঝারি আঁচে প্রায় কয়েক মিনিটের জন্য, একটি কড়ায় শুকনো তিল হালকা সোনালি হওয়া পর্যন্ত ভাজতে হবে। ৩) এবার ঠান্ডা হওয়ার জন্য তিল আলাদা করে সরিয়ে রাখতে হবে অন্য পাত্রে। ৪) কড়ায় নারকেল দিয়ে ভালো করে নাড়িয়ে নিতে হবে। ৫) তিল ঠান্ডা হওয়ার পর, শুকনো গ্রাইন্ডারে আরও কয়েক সেকেন্ডের জন্য হালকাভাবে পিষে নিতে হবে। ৬)একটি পাত্রে সেই তিল নিয়ে, কাটা খেঁজুর এবং নারকেল গুঁড়ো যোগ করে ভালো করে মেশাতে হবে। ৭) সব শেষে, অল্প পরিমাণে মিশ্রণটি নিয়ে গোল গোল দলা করে, বল আকারের নাড়ু তৈরি করে নিতে হবে।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২০ এপ্রিল

২৬ এপ্রিল মুক্তি পেতে চলেছে মিমি চক্রবর্তী অভিনীত 'আলাপ'

Mimi Chakraborty 12
২০ এপ্রিল

এই এপ্রিলে বলিউডের কোন কোন ছবি রয়েছে মুক্তির অপেক্ষায়?

Akshay Kumar 2
১৯ এপ্রিল

নিউটাউনের একটি বিলাসবহুল ব্যাঙ্কোয়েটে বসেছে তাঁদের বিয়ে আসর

Rupanjana Mitra
১৪ এপ্রিল

স্বাগত ১৪৩১! সকলকে শুভ নববর্ষের শুভেচ্ছা

living room home interior
১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid
৫ এপ্রিল

আগত সন্তানের উদ্দেশ্যে কী বললেন ইয়ামি গৌতম?

Yami wedding
৫ এপ্রিল

মুক্তি পেয়েছে 'আলাপ' ছবির প্রথম গান 'আবহাওয়া বলে দেয়'

Mimi white saree new
২৫ মার্চ

রঙ মাখলেই মুখ ভরে যায় র‍্যাশে? রইল সমাধান

holi celebration
২৩ মার্চ

আজ শনিবার বেলা বারোটার সময় মরদেহ আনা হবে টেকনিশিয়ানস স্টুডিওতে

Partha Sarathi Deb
২২ মার্চ

জিৎ-রুক্মিণীকে জুটিতে দেখতে মুখিয়ে রয়েছে দর্শক

jeet Rukmini
১৬ মার্চ

হুগলি থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন টলি তারকা রচনা বন্দ্যোপাধ্যায়

Rachana 1
২৩ ফেব্রুয়ারি

আমি আপ্লুত, ধন্যবাদ : লিখলেন সোনু সুদ

Sonu new