ভারতে রাতারাতি সরিয়ে নেওয়া হল উইস্ট্রনের ভাইস প্রেসিডেন্টকে, ক্ষতিগ্রস্ত হল ৪৩৭ কোটি টাকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/12/2020   শেষ আপডেট: 19/12/2020 8:15 p.m.
linkedin.com/company/wistron-india

ক্ষতির তালিকায় রয়েছে ১০ কোটি টাকার ফোন ও ফোনের যন্ত্রাংশ। এছাড়াও রয়েছে ১০ লক্ষ টাকার গল্ফ কার্ট ও গাড়ি ও দেড় কোটির ফোন

সম্প্রতি বেতন না পাওয়ার অভিযোগে তীব্র বিক্ষোভ দেখায় অ্যাপল-এর সহযোগী সংস্থা উইস্ট্রন কর্পোরেশনের কর্মীরা। অ্যাপলে'র সহযোগী সংস্থা উইস্ট্রনের দাবি, এই বিক্ষোভের জেরে ক্ষতি হয়েছে ৪৩৭ কোটি টাকা, এমনকি এই অর্থের মধ্যে খোয়া গেছে দেড় কোটি টাকার ফোনও।

তবে আদেও কতটা সত্য এই ক্ষতির পরিমাণ, তা জানতেই বিশেষ দল মোতায়েন করেছে অ্যাপল। আর এরপরেই ভারতে তাঁদের ভাইস প্রেসিডেন্টকে অপসারণ করল অ্যাপলের সহযোগী সংস্থা উইস্ট্রন। এমনকি সংস্থা সমস্ত অভিযোগ স্বীকার করে জানিয়েছেন, বেঙ্গালুরুর কাছে উইস্ট্রনের কারখানায় কর্মীদের বেতন বকেয়া রাখার জন্য কর্মীদের ক্ষোভের জেরেই ক্ষতি হয়েছে কয়েক লক্ষ ডলার।

শনিবার উইস্ট্রনের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, "আমাদের নরসাপুর কারখানার দুঃখজনক ঘটনার তদন্তে জানতে পেরেছি যে, বেশ কিছু কর্মী সঠিক সময় মতোন বেতন না পেয়ে বঞ্চিত হয়েছেন। আমরা এর জন্য অত্যন্ত দুঃখিত এবং সকল কর্মীদের কাছে ক্ষমাপ্রার্থী। কারখানাটি নতুন এবং আমরা বুঝতে পেরেছি যে ব্যবসা বৃদ্ধির জন্য আমরা ভুল করেছি। কর্মী সংগঠন সামলাতে গিয়ে এবং কর্মীদের বেতন দেওয়া নিয়ে আমাদের কিছু ব্যবস্থা আরও মজবুত করা ও সংস্কার করা হয়েছে। ভারতে আমাদের ব্যবসার তদারকিতে নিযুক্ত ভাইস প্রেসিডেন্টকে সরিয়ে দেওয়া হচ্ছে। এই ধরনের সমস্যা যাতে ভবিষ্যতে না দেখা দেয়, সেই কারণে আমরা দ্রুত পদক্ষেপ গ্রহণ করছি।"

সংবাদ সংস্থার কাছে উইস্ট্রন কর্তৃপক্ষ জানিয়েছেন, এই ক্ষতির তালিকায় রয়েছে ১০ কোটি টাকার ফোন ও ফোনের যন্ত্রাংশ। এছাড়াও রয়েছে ১০ লক্ষ টাকার গল্ফ কার্ট ও গাড়ি, এ ছাড়া আলাদা করে দেড় কোটি টাকার স্মার্টফোনের ক্ষতি হয়েছে বা চুরি গিয়েছে।