বিনিয়োগকারীদের জন্য রিজার্ভ ব্যাঙ্কের দুটি প্রকল্প চালু করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/11/2021   শেষ আপডেট: 12/11/2021 3:55 p.m.
আরবিআই twitter@rbi

ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর, কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রমুখ

বিনিয়োগকারী (investor) গ্রাহকদের স্বার্থে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) দুটি প্রকল্প (scheme) চালু করলেন প্রধানমন্ত্রী (prime minister) নরেন্দ্র মোদী। শুক্রবার তিনি ভার্চুয়ালি লঞ্চ করলেন দুটি প্রকল্প। প্রধানমন্ত্রী ছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি হাজির ছিলেন অর্থমন্ত্রী (finance minister) নির্মলা সিতারামন, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর (governor) শক্তিকান্ত দাস।

নতুন প্রকল্পদুটি হল, আরবিআই রিটেল ডাইরেক্ট স্কিম এবং রিজার্ভ ব্যাঙ্ক – ইন্টিগ্রেটেড ওমবাডসম্যান (ন্যায়পাল) স্কিম। দুই প্রকল্পের সূচনা করে এদিন প্রধানমন্ত্রী বলেন, আরবিআই রিটেল ডাইরেক্ট স্কিমের মাধ্যমে দেশের স্বল্প বিনিয়োগকারীরা সরকারী সিকিউরিটিতে (security) বিনিয়োগের একটি নিরাপদ মাধ্যম পাবেন। এছাড়াও তিনি বলেন, রিজার্ভ ব্যাঙ্কের এই উদ্যোগে বিনিয়োগের সুযোগ বাড়বে। এর মাধ্যমে পুঁজিবাজারে যে কেউ প্রবেশ করতে পারবেন। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানান, ‘আরবিআই-এর পরিষেবায় কার্যকারিতা বাড়ানোর জন্য প্রযুক্তি এবং উদ্ভাবনকে কাজে লাগানো হচ্ছে। আর্থিক অন্তর্ভুক্তি আরও বিস্তৃত করা এবং জনকেন্দ্রিক উদ্যোগ নেওয়ার উপর দৃষ্টি দিয়েছে আরবিআই’।

দেখে নেওয়া যাক, নতুন দুই প্রকল্পের মাধ্যমে কি কি সুবিধা পাবেন বিনিয়োগকারীরা?

আরবিআই রিটেল ডাইরেক্ট স্কিম

এই প্রকল্পের মাধ্যমে একজন খুচরো বিনিয়োগকারী সরকারী সিকিউরিটির বাজারে প্রবেশাধিকার পাবেন। কেন্দ্র এবং রাজ্য, উভয় সরকারের দ্বারা জারি করা সিকিউরিটিতে সরাসরি বিনিয়োগে সহায়তা করবে এই প্রকল্পটি। প্রধানমন্ত্রী কার্যালয়ের এক বিবৃতি অনুযায়ী, বিনিয়োগকারীরা সহজেই আরবিআই-এর সঙ্গে বিনামূল্যে তাঁদের সরকারী সিকিউরিটিজ অ্যাকাউন্ট খুলতে বা চালু রাখতে পারবেন।

রিজার্ভ ব্যাঙ্ক – ইন্টিগ্রেটেড ওমবাডসম্যান স্কিম

আরবিআই নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে গ্রাহকদের অভিযোগ নিষ্পত্তির জন্য প্রয়োজনীয় প্রতিকার পদ্ধতির উন্নতিতে সাহায্য করবে এই প্রকল্প। এর মাধ্যমে ইনকাম ট্যাক্স-সংক্রান্ত সীমাবদ্ধতার পাশাপাশি অভিযোগের সীমিত খেত্রের সমস্যা দূর হবে। ‘ওয়ান নেশন, ওয়ান ওমবাডসম্যান’ নীতির উপরেই ভর করে তৈরি করা হয়েছে এই স্কিমটি, এমনই খবর প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে। সম্পূর্ণ বিনামূল্যে একটি মাত্র ইমেইল অ্যাড্রেস এবং একটি মাত্র টোল ফ্রি ফোন নাম্বারে মিলবে এই পরিষেবা।