ব্যাংক থেকে আর তোলা যাবেনা ইচ্ছেমতো টাকা, নতুন নিয়ম আনল আয়কর দপ্তর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/05/2022   শেষ আপডেট: 11/05/2022 11:25 p.m.

ইচ্ছামতো টাকা তোলা এবং জমা করার উপরে রাশ টানার জন্য নতুন নিয়ম চালু করেছে সিবিডিটি

এবারে কোন ব্যক্তি সারা বছরে নিজের সব একাউন্ট মিলিয়ে যদি কুড়ি লক্ষ টাকা জমা করতে চান তবে তার ক্ষেত্রে প্যান কার্ড থাকা বাধ্যতামূলক হতে চলেছে। একইভাবে টাকা তোলার ক্ষেত্রেও ব্যবহার হবে প্যান কার্ড। চলতি মাস থেকেই এই নতুন নিয়ম কার্যকর করতে শুরু করেছে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস। নগদ লেনদেনের রাশ টানতে অনেক আগে থেকেই যদিও উদ্যোগী হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তবে এবারে টাকা জমা এবং তোলার ক্ষেত্রে আরো কড়াকড়ি করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

বিভিন্ন ব্যাংকের কাছে একটি নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে এবং তাতে বলা হয়েছে আগামী ২৬ মে থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে। এবার থেকে কোন ব্যাংক একাউন্টে দু লাখ টাকা বা তার বেশি জমা করতে গেলে প্যান নাম্বার থাকা বাধ্যতামূলক হতে চলেছে। অন্যদিকে টাকা তোলার ক্ষেত্রেও এই একই নিয়ম কার্যকর হবে। তবে এর কম মূল্যের টাকায় তেমন কিছু করাকরি নেই। কিন্তু এবার যে নিয়ম চালু হচ্ছে তাতে সারা বছরে ২০ লক্ষ টাকা প্যান নম্বর ছাড়া তোলা বা জমা দেওয়া যাবে। পাশাপাশি একাধিক অ্যাকাউন্ট থাকলেও বিষয়টি একইভাবে বিবেচিত হবে। দেখা হবে সব একাউন্ট মিলিয়ে মোট টাকা জমা এবং তোলা ২০ লাখ টাকা হচ্ছে কিনা।

শুধুমাত্র রাষ্ট্রায়ত্ত ব্যাংক নয়, বেসরকারি এবং সমবায় ব্যাংকের ক্ষেত্রেও এই একই নিয়ম কার্যকর হবে। পাশাপাশি পোস্ট অফিসের ক্ষেত্রেও এই একই নিয়ম কার্যকর হতে চলেছে। তবে ব্যাংক থেকে ২০ লক্ষ টাকার বেশি তুলতে গেলে আয়কর কেটে নেওয়ার নির্দেশ এর আগেই কার্যকর হয়েছিল। এছাড়াও আয় করের আওতায় পড়া সকল নাগরিক আয়কর দিচ্ছেন কিনা তার ওপর নজরদারি চালাতে অতীতেও অনেক নিয়ম চালু করেছে সিবিডিটি। তবে এবার নতুন নিয়মে সেই ব্যবস্থাতে আরো জোর দেওয়া হয়েছে। যদিও এপ্রিল মাসে নতুন অর্থবর্ষ শুরু হওয়ার পরে কিভাবে এই নিয়ম কার্যকর হবে তা নিয়ে এখনো পর্যন্ত বিস্তারিত কোনো নির্দেশ আসেনি। তবে মনে করা হচ্ছে লেনদেনের সময় এবার প্যান কার্ডের বদলে কোন ব্যক্তি আধার নম্বর উল্লেখ করতে পারেন।