লকডাউনের সময়ে অনাদায়ী ঋণ পরিশোধের স্থগিতাদেশের ক্ষেত্রে বড়সড় সিদ্ধান্ত ভারতীয় স্টেট ব্যাঙ্কের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/09/2020   শেষ আপডেট: 28/09/2020 9:44 p.m.
-

ঋণ পুনর্গঠন পরিকল্পনার অধীনে স্থগিতাদেশের মেয়াদ বাড়ানোর জন্য ঋণগ্রহীতাদের সম্মুখে বড় চমক এসবিআইয়ের।

মাস কয়েক আগে অতিমারী পরিস্থিতির জেরে একটি দৃষ্টান্তমূলক এবং গ্রাহক বৎসল পদক্ষেপ গ্রহণ করে ভারতের বৃহত্তম ব্যাঙ্কিং প্রতিষ্ঠান ভারতীয় স্টেট ব্যাঙ্ক। সেই সময় ব্যাঙ্কের পক্ষ থেকে সকল গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয় যে, যেসকল গ্রাহক ইতিমধ্যে উক্ত ব্যাঙ্ক থেকে ঋণ গ্রহণ করেছেন তাঁদের ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধি করা হবে। অতিমারী পরিস্থিতিতে গ্রাহকদের আর্থিক মন্দা দশার দরুণই মূলত এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিলো বলে ব্যাঙ্ক সূত্রে জানানো হয়। তবে এদিন ভারতীয় স্টেট ব্যাঙ্কের ঋণ পুনর্গঠন পরিকল্পনা সংক্রান্ত ঘোষণায় পার্সোনাল লোন এবং কর্পোরেট লোন দুটি ক্ষেত্রেই গ্রাহকদের সম্মুখে বেশ কিছু অস্পষ্ট বিষয় পরিষ্কার করে দেওয়া হয়েছে।

  • ঋণ পুনর্গঠন পরিকাঠামো --- নতুন নিয়ম অনুসারে স্টার্টারদের অর্থাৎ যারা ঋণ পরিশোধের মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন যোগ্য তারা সর্বাধিক ২৪ মাসের জন্য স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করতে পারবেন। তবে স্থগিতাদেশের চুড়ান্ত সময়সীমা ব্যাঙ্ক কর্তৃক গ্রাহ্য হবে। এক্ষেত্রে গ্রাহকের জমা দেওয়া কাগজপত্রের বৈধতার ভিত্তিতেই ব্যাঙ্ক সিদ্ধান্ত নেবে। আর স্থগিতাদেশের সময়কাল অনুসারে ইএমআইয়ের কিস্তি ব্যাঙ্ক কর্তৃক নির্ধারিত হবে।

  • বর্ধিত স্থগিতাদেশের সময় সুদ পরিশোধ --- কোন ঋন গ্রহীতা যদি ঋণ পরিশোধের স্থগিতাদেশের যোগ্য হিসেবে বিবেচিত হন তাহলে তাকে এই বর্ধিত সময়ের জন্য কোনো বাড়তি সুদ পরিশোধ করতে হবেনা। পূর্ববর্তী সুদের হারেই এই সময়ে ঋণ পরিশোধ করা যাবে।

  • সুদের হার গণনা --- একজন এসবিআই গ্রাহকের বর্ধিত স্থগিতাদেশের ভিত্তিতেই ইএমআই পুনরায় গণনা করা হবে। ব্যাঙ্ক কর্তৃক মঞ্জুরীকৃত স্থগিতাদেশের ওপর নির্ভর করেই ঋণের মেয়াদ বাড়ানো হবে। সব মিলিয়ে গ্রাহক পরিষেবা প্রদানের ক্ষেত্রে ভারতীয় স্টেট ব্যাঙ্কের এহেন নজিরবিহীন সিদ্ধান্তে অনেকটাই স্বস্তির নিশ্বাস গ্রাহক মহলে।