বিশ্বের ১১ জন ধনীতম ব্যক্তির তালিকায় নাম উঠলো মুকেশ আম্বানির, সম্পদের পরিমাণ ১০০ বিলিয়ন ডলার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/10/2021   শেষ আপডেট: 10/10/2021 3:31 p.m.
-

শুক্রবার নিজের সম্পত্তির এই নতুন মাইলফলক স্পর্শ করলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি

আরও একটি নতুন পালক যোগ হলো রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানির মুকুটে। ৬৪ বছর বয়সী এই ব্যবসায়ী সম্প্রতি হয়ে উঠলেন ১০০ বিলিয়ন ডলার ক্লাবের সদস্য। জেফ বেজোস, এলন মাস্ক এর মত শীর্ষস্থানীয় ধনকুবেরদের মত তার সম্পত্তির পরিমাণও ছাড়িয়ে গেল ১০০ বিলিয়ন মার্কিন ডলারের গণ্ডি। শুক্রবার এই নতুন নজির গড়ে সকলকে একেবারে তাক লাগিয়ে দিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রির কর্ণধার। শুক্রবার, তার সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের স্টক মার্কেট মূল্য একটা বিশাল একটা গ্রোথ পায়। তারপরেই মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ ১০০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যায়।

শুক্রবার ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্সের পরিসংখ্যান অনুযায়ী এই মুহূর্তে মুকেশ আম্বানির সম্পূর্ণ সম্পত্তির পরিমাণ ১০০.৬ বিলিয়ন মার্কিন ডলার। এই বছরে তার সম্পত্তি বৃদ্ধি পেয়েছে ২৩.৮ বিলিয়ন মার্কিন ডলার। নিজের সম্পদ নিয়ে একটি নতুন মাইলফলক স্পর্শ করে ফেললেন এই ৬৪ বছরের ব্যবসায়ী। একজন ভারতীয় ব্যবসায়ীর পক্ষে এই মাইলফলকটি অত্যন্ত বড় ব্যাপার। ২০০৫ সালে বাবার বাণিজ্য সাম্রাজ্যে পা রেখেছিলেন মুকেশ আম্বানি। ই-কমার্স, প্রযুক্তি সবকিছুর সাথে তিনি যুক্ত করেছিলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে।

২০১৬ সালে তিনি নিয়ে এলেন রিলায়েন্স জিও, যা টেলিকমিউনিকেশনের দুনিয়ায় কার্যত বিপ্লব এনে দিল। শুধু জিও থেকে গত বছর ২৭ বিলিয়ন মার্কিন ডলার রোজগার করে ফেলেছেন মুকেশ আম্বানি। প্রতি সময় নতুন নতুন দিকে নিজের ব্যবসা এগিয়ে নিয়ে যেতে চাইছেন মুকেশ আম্বানি। গত জুন মাসে তার সংস্থা পুনর্ব্যবহারযোগ্য শক্তির ক্ষেত্রে পা রেখেছে। তিন বছরের জন্য ওই ক্ষেত্রে ১০ লক্ষ বিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা নিয়েছেন তিনি। এই নতুন নতুন ক্ষেত্রে বিনিয়োগের মাধ্যমে তিনি হয়ে উঠেছেন বিশ্বের ধনীতম ১১ জন ব্যক্তির মধ্যে একজন।