চলতি মাসেই প্যান-আধার সংযুক্তিকরণ না হলেই দিতে হবে জরিমানা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/03/2021   শেষ আপডেট: 25/03/2021 8:56 p.m.
-

৩১মার্চের মধ্যে প্যান-আধার লিংক না করা হলে, পয়লা এপ্রিল থেকে অকেজো হয়ে যাবে প্যান কার্ড

এখনও কি আপনার প্যান (PAN) ও আধারকে (Aadhaar) লিংক করেননি? যদি না করে থাকেন, তাহলে আপনার হাতে আর মাত্র কয়েকদিন রয়েছে। কারণ আগামী ৩১ মার্চ প্যান ও আধার লিংক করার শেষ দিন।

আপনি যদি প্যান-আধার লিংক না করেন তাহলে কী হবে? ৩১ মার্চের মধ্যে প্যান-আধার লিংক না করা হলে, ১ এপ্রিল থেকে অকেজো হয়ে যাবে প্যান কার্ড। তাই নয়, দিতে হবে জরিমানাও। ২০২১ লোকসভা বিলের আয়কর অ্যাক্ট, ১৯৬১-র মধ্যে একটি নতুন ধারা ২৩৪এইচ যোগ করা হয়েছে। সেই ধারা অনুযায়ী, নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও আধার ও প্যানের সংযুক্তিকরণ না হলে সর্বোচ্চ ১ হাজার টাকা জরিমানা হতে পারে।

যদিও এবার বর্ধিত করা হয়নি প্যান-আধার সংযুক্তিকরণের সময়সীমা। তবে জরিমানার অঙ্ক মধ্যবিত্তের কাছে নেহাত কম নয়। কাজেই, সংযুক্তিকরণ আপনাকে করতেই হবে। প্রসঙ্গত, আয়কর আইনের ১৩৯এ (২) ধারা অনুযায়ী, যে ব্যক্তির কাছে ২০১৭ সালের পয়লা জুলাই প্যান কার্ড ছিল অথবা সেই সময় আধার নম্বর পাওয়ার বৈধতা ছিল তাঁকে প্যান ও আধার লিংক করতে হবে। এছাড়া যাদের কাছে আধার কার্ড আছে, তাঁদের রিটার্ন ফাইল ও প্যান অ্যালটমেন্ট ফর্মে আধার নম্বর দেওয়া আবশ্যক।

কীভাবে করবেন প্যান-আধার লিংক? প্যান ও আধার লিংক করতে হলে সবার আগে যেতে হবে ভারত সরকারের ইনকাম ট্যাক্সের ওয়েবসাইটে। এরপরেই আধার কার্ডে উল্লিখিত ব্যক্তির নাম, প্যান নম্বর ও আধার নম্বর লিখতে হবে, আধার কার্ডে উল্লিখিত জন্মের সাল বসিয়ে টিক দিতে হবে। এরপরেই দিতে হবে ক্যাপচা কোড। এরপরেই স্ক্রিনে আসা লিংক অপশনে ক্লিক করলেই সংযুক্তিকরণ হয়ে যাবে।

তবে আপনি যদি নিজে সংযুক্তিকরণ করতে না পারেন, তাহলে অবশ্যই নিকটবর্তী আধার-কেন্দ্র কিংবা সাইবার ক্যাফেতে যোগাযোগ করুন।