আম্বানি, বেজোসকে ছাপিয়ে সেরা ধনকুবের শিরোপা পেলেন গৌতম আদানি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/03/2021   শেষ আপডেট: 12/03/2021 7:55 p.m.
গৌতম আদানি Twitter

২০২১ সালে ১৬২০ কোটি থেকে তাঁর সম্পত্তির নিট মূল্য বেড়ে দাঁড়িয়েছে ৫০০০ কোটি টাকা

গত বছরে করোনার প্রকোপে ধাক্কা খেয়েছে ভারতীয় অর্থনীতি। চাকরি হারিয়েছেন বহু, কিন্তু গোটা এক বছরে ধনকুবেরদের ব্যবসা বেড়েছে প্রচুর। আর সেই মতোনই সকল ধনকুবেরদের ছাপিয়ে, মুকেশ অম্বানী (Mukesh Ambani) ও জেফ বেজোস (Jeff Bezos) অথবা ইলন মাস্ক (Elon Mask)কেও ছাপিয়ে চলতি বছরের সেরা ধনকুবের শিরোপা পেলেন আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি (Gautam Adani)। গত এক বছরে আয়ের দিক থেকে বেজোস এবং মাস্ককে পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন ভারতীয় এই ব্যবসায়ী।

ব্লুমবার্গ বিলিয়োনেয়ার ইনডেক্সের মতে, "২০২১ সালে ১৬২০ কোটি থেকে তাঁর সম্পত্তির নিট মূল্য বেড়ে দাঁড়িয়েছে ৫০০০ কোটি টাকা। এছাড়াও চলতি বছরে কেবলমাত্র ১টি ক্ষেত্র ছাড়া আদানি গোষ্ঠীর সবকটি ব্যবসার শেয়ারের মূল্য ৫০ শতাংশ হারে বেড়েছে। কোনও কোনও ব্যবসায় আদানিদের মুনাফার হার ছাপিয়ে গিয়েছে ৯০ শতাংশও।"

২০২১ সালে বিশ্বের ধনীতম শিল্পপতির তকমা পেয়েছিলেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস এবং টেসলার মালিক ইলন মাস্কের মধ্যে। তবে ব্লুমবার্গের মতে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বেজোসকেও এ ব্যাপারেও টেক্কা দিয়েছেন গৌতম আদানি। শুধু তাই নয়, নিজের ব্যবসায়িক সাম্রাজ্যে বন্দর, বিমানবন্দর, ডেটা সেন্টার থেকে কয়লা খনিতেও পা রেখেছেন গৌতম আদানি। আর তাই ব্যবসা বৃদ্ধি করতে বিভিন্ন ক্ষেত্রে প্রতিনিয়ত তার সম্প্রসারণ করেছেন। কাজেই তা নজর কেড়েছে শিল্পক্ষেত্রে পরামর্শদাতা থেকে শুরু করে সাধারণ বিনিয়োগকারীদের। এছাড়াও সকলের ব্যবসায়ীদের অভিযোগ রয়েছে, "মোদি সরকার আম্বানি-আদানিদের মতো শিল্পপতিদেরই সবরকমভাবে সাহায্য করে থাকে।"