"ভি" আকারে চাঙ্গা হবে দেশের অর্থনীতি, পূর্বাভাস সমীক্ষায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/01/2021   শেষ আপডেট: 29/01/2021 6:17 p.m.
নির্মলা সীতারামন facebook.com/nirmala.sitharaman

এবার বাজেট হবে পেপারলেস, অধিবেশন হবে দুই পর্যায়ে

আগামী ১ ফেব্রুযারি সাধারণ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণের পর লোকসভায় আর্থিক সমীক্ষা রিপোর্ট পেশ করলেন অর্থমন্ত্রী। আর তাতেই স্বস্তির খবর, কারন আগামী অর্থবর্ষে অর্থনীতির বৃদ্ধির হার অনেক বেশি হবে।

সমীক্ষা বলছে, ২০২০-২১ অর্থবর্ষে অর্থনীতি ৭.৭ শতাংশ সংকুচিত হতে পারে। তবে ২০২১-২২ অর্থবর্ষে দ্রুতগতিতে ঘুরে দাঁড়াবে দেশ। অর্থনৈতিক ভাষায় যাকে 'ভি শেপ রিকভারি’।

প্রসঙ্গত, রাজধানীতে পেট্রোলের দাম গতকাল ছিল ৮৫.৭০ টাকা এবং মুম্বইতে ৯২.২৮ টাকা। ডিজেল দিল্লিতে বিক্রি হল ৭৫.৮৮ টাকায় এবং মুম্বইতে ৮২.৬৬ টাকায়। যদিও, তেলের দাম বৃদ্ধির কারণে সৌদি আরবের ঘাড়ে দোষ চাপিয়েছিলেন কেন্দ্রীয় তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

আর তার মধ্যেই করোনাকালে আর্থিক স্থবিরতা দেশের অর্থনীতিতে প্রভাব ফেললেও, দ্রুত ঘুরে দাঁড়াচ্ছে দেশ- একথা বলেই দাবি করেন অর্থমন্ত্রী।

কেন্দ্র সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কে ভি সুব্রহ্মণ্যম জানান, "করোনাকালে অর্থনীতির হাল ফেরাতে মানুষের হাতে নগদ টাকা পৌঁছে দিতে হবে সরকারকে। আর প্রধানমঅন্তরী জনধন যোজনার মাধ্যমে সেই পথেই হেঁটেছে সরকার। করোনাকালে কেন্দ্রের লক্ষ্য ছিল মানুষের প্রাণ রক্ষা করা। সেই পথে সঠিক দিশায় কাজ হয়েছে। সাময়িক কষ্ট সহ্য করে দীর্ঘমেয়াদি লাভ পেয়েছে দেশ। লকডাউন না হলেও মহামারীর প্রভাব অর্থনীতিতে পড়ত। তবে লকডাউনের পর প্রাণ ও জীবিকা বাঁচানোর ক্ষেত্রে সমন্বয় রক্ষা করে পদক্ষেপ করা সম্ভব হয়েছে। এবারের বাজেটে পরিকাঠামো উন্নয়নের উপরও জোর দেওয়া হয়েছে।"

তবে দিন দুয়েক আগেই, অর্থনীতি সে ভাবে ঘুরে দাঁড়াচ্ছে না বলে জানালেন অর্থনীতিবিদ অরুণ কুমার। এ বিষয়ে জেএনইউ-এর প্রাক্তন অধ্যাপক আনন্দ বাজারকে ইঙ্গিত দিয়েছিলেন, "এই অর্থবর্ষে জিডিপি ২৫% কমতে পারে। রিজ়ার্ভ ব্যাঙ্কের পূর্বাভাস ছিল তা সঙ্কুচিত হবে ৭.৫%। কেন্দ্রের আর একটু খারাপ, ৭.৭%। এপ্রিল-জুনে ২৩.৯% সঙ্কোচনের পরে বিভিন্ন মূল্যায়ন ও আর্থিক উপদেষ্টার পূর্বাভাস ছিল জিডিপি ১০ শতাংশের বেশি কমবে। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৭.৫% স‌ঙ্কোচন হবে।"