সাধারণ মানুষের হাতে টাকা জোগানোর ব্যবস্থা করুক কেন্দ্রীয় সরকার

শ্রীরূপা বন্দ্যোপাধ্যায়
প্রকাশিত: 03/10/2020   শেষ আপডেট: 03/10/2020 12:52 p.m.

পরামর্শ দেশের অর্থনৈতিক উপদেষ্টা ও বিশেষজ্ঞদের

গত কয়েক বছরের শাসনে কেন্দ্রের বিজেপি সরকার বারবার নানাভাবে শিল্পপতিদের আর্থিক প্রণোদনা জুগিয়েছে। অর্থনৈতিক মন্দা কাটানোর দাওয়াই হিসাবে বারবার তাদের কর ছাড় দেওয়া হয়েছে, মকুব করা হয়েছে ব্যাংকঋণ। যদিও ঘটেনি অর্থনীতির শ্রীবৃদ্ধি।

এখন অতিমারির এই বিপর্যয়কর পরিস্থিতিতে অর্থনীতির দুর্দশা কমাতে এবার সাধারণ মানুষকে খানিকটা আর্থিক প্রণোদনা দেওয়ার সুপারিশ করেছে অর্থনৈতিক বিশেষজ্ঞ মহল। এদের মধ্যে আছে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিল, নীতি আয়োগ ও প্রধান অর্থনৈতিক উপদেষ্টা দপ্তর। এই দপ্তরগুলির প্রধানদের অভিমত, মজুরিতে ভর্তুকি দিয়ে এবং গ্রামীণ পরিকাঠামো বৃদ্ধি করে যত দ্রুত সম্ভব দেশের সাধারণ মানুষের হাতে টাকা তুলে দেওয়া দরকার। এতে বাড়বে বাজারের লেনদেন, ঘুরবে অর্থনীতির চাকা। যদিও এ পরামর্শে প্রধানমন্ত্রী ও তাঁর ক্যাবিনেট মন্ত্রীদের বিশেষ উৎসাহ দেখা যাচ্ছে না।

মন্দা ও করোনা বিপর্যয়ে সংকটগ্রস্ত দেশের অর্থনীতি। বিশেষজ্ঞরা বলছেন, এই অবস্থায় সাধারণ মানুষের হাতে অর্থ জুগিয়ে দেশে চাহিদা সৃষ্টি করা দরকার। জানা গেছে, গত জুনের শেষ থেকে জুলাইয়ের প্রথম দিকে ১০ দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যতগুলো বৈঠক করেছেন তার অন্তত ৪ টিতে অর্থমন্ত্রক ও বাণিজ্যমন্ত্রকের কর্তাদের উপস্থিতিতে অর্থনৈতিক উপদেষ্টারা এই সুপারিশ রেখেছেন প্রধানমন্ত্রীর কাছে। তাঁদের পরামর্শকে কেন্দ্রীয় সরকার কতখানি গুরুত্ব দেবে ভবিষ্যতই তা বলবে।