২১ এপ্রিল, ২০২৪
লাইফস্টাইল

'মহারাজ' এর মতো আপনারও 'রক্ষাকবচ' হোক করলার রস, পান করুন নিয়মিত

খেতে তেঁতো হলেও, উপকারের জন্য হতে পারে আপনার কাছের বন্ধু, জেনে নিন করলার গুণাগুণ
Saurav ucche Bengali News
unsplash.com
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ৭ জুন ২০২২
শেষ আপডেট: ৭ জুন ২০২২ ১০:৩২

করলা, ভোজনরসিক বেশিরভাগ বাঙালির অপ্রিয় তালিকায় এই খাদ্যটির একাই ক্ষমতা রাজ করবার। কিন্তু জানেন কি, এই তেঁতো, আপনার অপছন্দের খাদ্যটিই হয়ে উঠতে পারে আপনার 'রক্ষাকবচ'! স্বয়ং বাঙালির 'দাদা' সৌরভ গাঙ্গুলী (Sourav Ganguly) নিয়মিত সকালে উঠে এক গ্লাস করলার সরবত পান করে থাকেন। তাঁর জনপ্রিয় বিনোদন অনুষ্ঠান 'দাদাগিরি'তে তাঁকে তাঁর চির যৌবন অবতার সম্পর্কে প্রশ্ন করা হলে, তিনি তাঁর রহস্য উন্মোচন করেন। বলেন, করলার রসই হল তাঁর প্রাত্যহিক জীবন যাপনের জাদুকাঠি। প্রসঙ্গত, করলার রস হৃদরোগ উপসম করতে সক্ষম। সৌরভ বছর খানেক আগে হৃদরোগে আক্রান্ত হন। তারপর থেকেই তিনি তাঁর খাদ্যতালিকাকে করেছেন সংযমী। বাইরের খাবার, মাংস, মিষ্টি আর তিনি খাদ্যতালিকায় রাখেননা। করলার রস দিয়েই শুরু হয় তাঁর প্রাত্যহিক দিন যাপন। এই করলার রসের গুণ সম্পর্কে শুনলে আপনারও চমক লাগবেই লাগবে। খেতে যে এত তিক্ত, তারও উপকারিতা আপনাকেও প্রভাবিত করবে। ডায়াবেটিস, হাঁপানি নিয়ন্ত্রণ এবং হজমশক্তি বাড়াতে প্রতিদিন করলার রস পান করতে পারেন। পটাসিয়াম, ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম এবং বেশ কিছু ঔষধি গুণের মতো পুষ্টিগুণে ভরপুর করলা, অবশ্যই প্রতিদিন আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে হবে। ক্রুসিফেরাস (cruciferous) পরিবারের এই তেঁতো সদস্য আপনি যতই অপছন্দ করুন, পটাশিয়াম, ভিটামিন সি, আয়রন, ম্যাগনেশিয়াম, এবং ফাইবারের মত পুষ্টিগুণ সমৃদ্ধ বলে আপনার শরীরে সংঘটিত হওয়া যেকোন অস্বাভাবিকতাকে উপশম করবে। চর্মরোগ, প্রদাহ, কাশি, ডায়াবেটিস, হাঁপানি, কোষ্ঠকাঠিন্য প্রভৃতির মত রোগকে কুপোকাত করতে, এই তেঁতো বন্ধুটির জুড়ি মেলা ভার!

ভারতে বিভিন্ন মানুষ করলার বিভিন্ন উপকরণ খান। কেউ পেঁয়াজ বা শুকনো মশলার সহযোগে, কেউ তরকারি করে, আবার অনেকেই করলার রস করে পান করতে পছন্দ করেন।

করলার রসের উপকারিতাগুলি হল -

১) ক্যান্সার প্রতিরোধ - করলায় অ্যান্টিকার্সেনোজেনিক বৈশিষ্ট্য রয়েছে যা অনেক ক্যান্সারের বিরুদ্ধে সাইটোটক্সিক এজেন্ট হিসেবে ব্যবহৃত হয়। করলা স্তন ক্যান্সারের কোষ বৃদ্ধিকে প্রতিহত করতে সক্ষম। তাই নিয়মিত খাদ্য-তালিকায় করলাকে দোসর করলে, আপনারই উপকার।

২) মধুমেহ নিয়ন্ত্রণ - রক্তে শর্করা বা গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করতে বিশেষ সক্ষম করলা। আর শর্করা বা গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রিত হলে দস্যু ডায়াবেটিসও আপনাকে ছুঁতে পারবে না। তাই নিয়মিত করলা গ্রহণ করলে আপনি ডায়াবেটিস থেকে মুক্ত হবেন।

৩) ওজন হ্রাস - ফাইবারের পরিমাণ বেশি হওয়ার জন্য এটি শরীরের ফ্যাট নিয়ন্ত্রণ করে। তার ফলে অতিরিক্ত ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকেনা।

সতর্কতা - করলায় অত্যধিক ফাইবার থাকার দরুন তা পেটের ব্যাধিও ঘটানোর জন্য দায়ী। বিশেষজ্ঞদের পরামর্শ মত নির্দিষ্ট পরিমাণে করলা গ্রহণ করলে আপনাকে বিপদের মুখে পড়তে হবেনা। করলা কতটা পরিমাণে গ্রহণ করবেন, সেদিকে সতর্কতা অবলম্বন জরুরি।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

১৪ এপ্রিল

স্বাগত ১৪৩১! সকলকে শুভ নববর্ষের শুভেচ্ছা

living room home interior
১০ এপ্রিল

নায়িকাদের মত ঈদের দিনে সেজে উঠুন আপনিও, রইল ঈদের শুভেচ্ছা

Mehazabien eid
২৫ মার্চ

রঙ মাখলেই মুখ ভরে যায় র‍্যাশে? রইল সমাধান

holi celebration
১৩ ফেব্রুয়ারি

ভালোবাসার মানুষের সঙ্গে বিশেষ ভাবে পালন করুন দিনটি

Sharly
১৮ ডিসেম্বর

কোন কোন ফল রাখবেন শীতের খাদ্যতালিকায়?

Fruits
২১ নভেম্বর

সাবেকিয়ানা থেকে ভাবনার নতুনত্ব, কী কী ভাবে সেজে উঠবে জগদ্ধাত্রী পুজোর থিম?

Jagadhatri Puja
৭ নভেম্বর

আগামী ১৫ নভেম্বর দেশ জুড়ে ভাইদের মঙ্গল কামনায় পালিত হবে ভাইফোঁটা

Bhaifota 2021
৭ নভেম্বর

ধন-সমৃদ্ধির কামনায় হিন্দুরা পালন করে থাকেন ধনতেরাস

Dhanteras
৭ নভেম্বর

টেরাকোটার ঐতিহ্য থেকে ডাউহিল আতঙ্ক, কী কী ভাবে চমক দিতে প্রস্তুত মধ্যমগ্রামের কালী পুজো?

Kalighat maa kali
২ নভেম্বর

দেশে থেকেই বিদেশ ভ্রমণ, সঙ্গে হ্যারি পটারের জাদুনগরী, দীপাবলিতে দুর্দান্ত থিমে সেজে উঠছে বারাসাত

Goddess kali
২৩ অক্টোবর

নায়িকাদের মত কেশসজ্জায় সেজে উঠুন পুজোর দিনগুলিতে

kangana Deepika
২১ অক্টোবর

বাদ রাখুন বাইরের খাবার, পাতে রাখুন বেশি পরিমাণ শাক সবজি

Yoga
২১ অক্টোবর

আগে খেয়েছেন এই খিচুড়ি? তাহলে পুজোয় পান নতুনের স্বাদ!

Bhuna khichuri
২০ অক্টোবর

দুর্গা পুজোর মেট্রো গাইড দেখে নিন এক নজরে

Kolkata metro