৩০ এপ্রিল, ২০২৪
রাজ্য

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব', জারি হয়েছে সতর্কতা

বাতিল ট্রেন, এনডিআরএফ টিমের প্রস্তুতি তুঙ্গে জেনে নিন বিস্তারিত
Cyclone Bengali News
সাইক্লোন ~pixabay
news-desk
নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২১
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১২:০৮

ফণী, আমফান, ইয়াসের পর এবার নতুন করে আতঙ্ক সৃষ্টি করেছে 'গুলাব' (Cyclone Gulab)। যার তাণ্ডবের প্রভাব বাংলার উপর কতটা পড়বে এখনও পরিষ্কার না হলেও ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী অঞ্চলে জারি হয়েছে অ্যালার্ট। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, রবিবার সন্ধ্যা নাগাদ ওড়িশার গোপালপুর এবং অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপত্তনম এলাকার মধ্যবর্তী কোন একটি স্থানে ঘূর্ণিঝড় গুলাব আছড়ে পড়তে পারে। শেষ পাওয়া খবর অনুযায়ী ওড়িশার গোপালপুর থেকে ২৭০ কিলোমিটার পূর্ব ও দক্ষিণ-পূর্ব কোণে অবস্থান করছে গুলাব। আর অন্ধ্রপ্রদেশের কলিঙ্গপত্তনম থেকে ৩৩০ কিলোমিটার পূর্বে অবস্থান করছে। উপকূলে আছড়ে পড়ার সময় বাতাসের গতিবেগ প্রতি ঘন্টায় ৭৫ থেকে ৮৫ কিলোমিটারের মধ্যে থাকতে পারে। সর্বোচ্চ বাতাসের গতিবেগ ঘন্টায় ৯৫ কিলোমিটার হওয়ার সম্ভাবনা রয়েছে। এরফলে ওড়িশার বিস্তীর্ণ এলাকা গঞ্জাম, গজপতি, রায়াগদা, কোরাপুট প্রভৃতিতে প্রবল বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

ঘূর্ণিঝড় গুলাবের কারণে বাতিল হয়েছে অসংখ্য দূরপাল্লার ট্রেন। ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ উপকূলের অসংখ্য ট্রেন বাতিল হয়েছে এবং কিছু ক্ষেত্রে গতিপথ পরিবর্তন করা হয়েছে।

এবার দেখে নেওয়া যাক ২৬ সেপ্টেম্বরের বাতিল হওয়া ট্রেনের তালিকা -

▪︎০৮৫৬৯/৭০ : ভুবনেশ্বর বিশাখাপত্তনম স্পেশাল ▪︎০৭০১৫ : ভুবনেশ্বর সেকেন্দ্রাবাদ স্পেশাল ▪︎০২০৭১/৭২ : ভুবনেশ্বর তিরুপতি স্পেশাল ▪︎০৮৪১৭ : পুরী গুনপুর স্পেশাল ▪︎০২৮৫৯ : পুরী চেন্নাই সেন্ট্রাল স্পেশাল ▪︎০৮৫২১ : গুনপুর বিশাখাপত্তনম স্পেশাল ▪︎০৮৪৩৩ : ভুবনেশ্বর পলাসা স্পেশাল ▪︎০৮৫৭২ : বিশাখাপত্তনম টাটা স্পেশাল ▪︎০৮৫১৭/১৮ : বিশাখাপত্তনম কোবরা স্পেশাল ▪︎০২০৮৫ : সম্বলপুর নান্দেদ স্পেশাল ▪︎০৮৫২৭/২৮ : রাইপুর বিশাখাপত্তনম স্পেশাল ▪︎০৮৫০৮ : বিশাখাপত্তনম রায়গঢ় স্পেশাল ▪︎০৭২৪৪ : রায়গঢ় গুন্টুর স্পেশাল

২৭ সেপ্টেম্বর বাতিল ট্রেনের তালিকা -

▪︎০৮৪১৮ : গুনুপুর পুরী স্পেশাল ▪︎০২৮৬০ : চেন্নাই পুরী স্পেশাল ▪︎০৮৪৩৪ : পলাসা ভুবনেশ্বর স্পেশাল ▪︎০৮৫৭১ : টাটা বিশাখাপত্তনম স্পেশাল ▪︎০২০৮৬ : নান্দেদ সম্বলপুর স্পেশাল ▪︎০৮৫০৭ : রায়গঢ় বিশাখাপত্তনম স্পেশাল ▪︎০৮৪৬৪ : ব্যাঙ্গালোর ভুবনেশ্বর স্পেশাল ▪︎০৮৪৬৪ : ব্যাঙ্গালোর ভুবনেশ্বর স্পেশাল ▪︎০২৮৪৬ : যশবন্তপুর ভুবনেশ্বর স্পেশাল

এছাড়াও গুলাব ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে বেশ কিছু ট্রেনের যাত্রাপথ পরিবর্তন করা হয়েছে। ইতিমধ্যেই ওড়িশা এবং অন্ধ্র উপকূলের বিস্তীর্ণ অঞ্চলে পৌঁছে গেছে এনডিআরএফের স্পেশাল টিম। যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে।

অন্যদিকে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, পশ্চিমবঙ্গের উপর গুলাব ঘূর্ণিঝড়ের সরাসরি কোন প্রভাব না পড়লেও বিশেষ করে দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণার বিস্তীর্ণ এলাকায় সামুদ্রিক জলোচ্ছ্বাস দেখা যেতে পারে। তবে পশ্চিম মেদিনীপুরের যে অংশগুলো ওড়িশার কাছাকাছি সেই স্থানগুলিতে ঝড়ের প্রভাব পড়তে পারে। ইতিমধ্যেই দিঘা, শঙ্করপুর, মন্দারমণি-সহ দক্ষিণ ২৪ পরগণার ডায়মন্ড হারবার, কাকদ্বীপ, ফ্রেজারগঞ্জ, নামখানা, ছোট মোল্লাখালি, ক্যানিং প্রভৃতি এলাকায় জারি হয়েছে সতর্কতা। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সোমবারের মধ্যেই দিঘার সমস্ত পর্যটকদের হোটেল খালি করতে বলা হয়েছে। সমুদ্র স্নানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উপকূল অঞ্চলে পৌঁছে গেছে এনডিআরএফের স্পেশাল টিম। গঠন করা হয়েছে ২৪ ঘন্টার বিশেষ কন্ট্রোল রুম। আমফান, ইয়াসের কথা মাথায় রেখে কোন খামতি রাখতে চাইছে না রাজ্য সরকার।

আরও খবর

বিজ্ঞাপন দিন

[email protected]

২৭ এপ্রিল

ভোজনরসিক হলে ঢুঁ দিতে ভুলবেন না এই দোকানে

Rupa restaurant
২১ এপ্রিল

এপ্রিল মাসে কলকাতায় এত দীর্ঘস্থায়ী গরম এই প্রথম! কবে আসবে কালবৈশাখী?

College street rush
১৯ এপ্রিল

চলতি বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ৯ লক্ষ ২৩ হাজার

Student books
১৬ মার্চ

হুগলি থেকে তৃণমূলের হয়ে প্রার্থী হয়েছেন টলি তারকা রচনা বন্দ্যোপাধ্যায়

Rachana 1
২৮ ফেব্রুয়ারি

কফি হাউসের বইচিত্র সভাগৃহে গতকাল আয়োজিত হল এক বিশেষ আলোচনা সভা

Mrinal sen conference 1
২৬ ফেব্রুয়ারি

বৃষ্টির পাশাপাশি ঝড়, শিলাবৃষ্টি, তুষারপাত ও বজ্রপাতের পূর্বাভাস

Taxi sealdah
২৩ ফেব্রুয়ারি

বাংলা থেকে আসন্ন লোকসভা ভোটের প্রচার শুরু করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Narendra Modi
১১ ফেব্রুয়ারি

নির্বাচনের আগে তাৎপর্যপূর্ণ সফর

Narendra Modi
১৩ জানুয়ারি

আপনার এলাকায় আজ তাপমাত্রা কত?

Kolkata street weather
১৩ জানুয়ারি

ক্রিটিক্যাল কেয়ার মেডিসিন এবং হেমাটোলজির চিকিৎসকরা মদন মিত্রকে দেখছেন

Madan mitra white
২১ নভেম্বর

সাবেকিয়ানা থেকে ভাবনার নতুনত্ব, কী কী ভাবে সেজে উঠবে জগদ্ধাত্রী পুজোর থিম?

Jagadhatri Puja
১৬ নভেম্বর

যে কাজগুলো করতেই হবে আপনাকে

Free hotel & restaurant software
৭ নভেম্বর

টেরাকোটার ঐতিহ্য থেকে ডাউহিল আতঙ্ক, কী কী ভাবে চমক দিতে প্রস্তুত মধ্যমগ্রামের কালী পুজো?

Kalighat maa kali