Bangladesh: ফুটবল খেলা নিয়ে বাংলাদেশে অশান্তি, আবারও মন্দির ভাঙচুরের ঘটনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/08/2022   শেষ আপডেট: 08/08/2022 7:42 a.m.
https://twitter.com/sangbad_bd

ঘটনাটি ঘটেছে বাংলাদেশের বাগেরহাটের মোংলায়

ফের বাংলাদেশে (Bangladesh) আক্রান্ত হতে হলো হিন্দুদের। ফুটবল খেলাকে কেন্দ্র করে আবারো ঝামেলা গড়ালো অশান্তিতে। বাংলাদেশের মোংলায় গভীর রাতে মন্দিরে ঢুকে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। সরকারের কড়া ব্যবস্থা গ্রহণের পরেও এই সমস্ত দুষ্কৃতীরা থেমে নেই। উগ্র মৌলবাদী সংগঠনগুলি এখনো বেশ সক্রিয়। এর আগে ফেসবুকে একটি ধর্মীয় বিষয়কে ইস্যু করে নড়াইলে এক শিক্ষককে জুতোর মালা পরিয়ে হেনস্থা করা হয়েছিল। নড়াইলের লোহাগড়ার সাহাপাড়ায় অশান্তি ছড়িয়ে বহু হিন্দু বাড়িতে লুটপাট চালানো হয়েছিল এবং বহু হিন্দু বাড়ি পুড়িয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল। পাশাপাশি, মাগুরা জেলার সদ্য বিধবা অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষিকা লীলা সরকারের বাড়িতে কোন কারণ ছাড়া বস্তা বস্তা নোংরা ফেলে দেওয়ার অভিযোগও এসেছিল। আর এবারে আক্রান্ত হতে হলো মোংলার হিন্দুদের।

বাগেরহাটের মংলায় ফুটবল খেলাকে কেন্দ্র করে একটি মন্দিরের প্রতিমা ভাঙচুর করা হয়েছে বলে খবর। ইতিমধ্যেই এই ঘটনায় তিনজনকে আটক করেছে বাংলাদেশ পুলিশ। কানাইনগর গ্রামের শহীদ চৌধুরীর ছেলে রাহাত চৌধুরী, হাবিব মুন্সির ছেলে নয়ন মল্লিক এবং জাহাঙ্গীর আলমের ছেলে আসিফ খান আটক হয়েছে। পুলিশ জানিয়েছে, শনিবার গভীর রাতে মংলা উপজেলার চাঁদপাই ইউনিয়নের কানাইনগর সার্বজনীন মন্দিরে থাকা দুটি প্রতিমা ভাঙচুর করা হয়েছিল। মন্দিরের সামনের মাঠে ফুটবল খেলাকে কেন্দ্র করে দু'পক্ষের বিরোধের কারণেই এই মন্দির ভাঙচুরের ঘটনা ঘটেছে বলে সূত্রেরখবর। মন্দিরের সামনের মাঠে ফুটবল খেলাকে কেন্দ্র করে কয়েক দিন ধরেই মন্দির লাগোয়া লোকজনের সঙ্গে খেলতে আসা ছেলেদের ঝামেলা চলছিল।

শনিবার বিকেলে স্থানীয় ছেলেরা ওই মাঠে খেলতে গেলে সেখানে আবারও বাগবিতণ্ডা হয়। পরে খেলতে আসা ছেলেরা সেখান থেকে চলে গেলেও গভীর রাতে মন্দিরে ঢুকে প্রতিমা ভাঙচুর করে তারা। মংলা উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি পীযূষ মজুমদার বলেছেন, "শনিবার বিকেলে কানাইনগর মন্দিরের সামনে মাঠে ফুটবল খেলা নিয়ে মন্দির কমিটি এবং খেলতে আসা ছেলেদের মাঝে ঝগড়াঝাঁটি হয়েছিল। এরপর সেখানে প্রতিমা ভাঙচুর করার কান্ড ঘটে।" অন্যদিকে ওই উপজেলার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মনিরুল ইসলাম বলছেন, মন্দিরের সামনের মাঠে ফুটবল খেলতে নিষেধ করলে শনিবার বিকেলে দু'পক্ষ ঝামেলায় জড়িয়ে পড়ে। তিনজনকে জিজ্ঞাসা করার পর আটক করা হয়েছে। প্রতিমা ভাঙচুরের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।