Afghanistan Update : ক্ষমতায় এসেই ভারতের সাথে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করল তালিবানরা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/08/2021   শেষ আপডেট: 19/08/2021 9:35 a.m.
By isafmedia - Flickr: 120528-N-TR360-003, CC BY 2.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=23212382

বন্ধ হতে পারে সবরকম আমদানি রপ্তানির কারবার

আফগানিস্তানের ক্ষমতা দখলের পরেই স্বমহিমায় তালিবানরা। চীন ও পাকিস্তানের স্বীকৃতি প্রথমেই আদায় করেছে তারা। এবার ভারতের সাথে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করতে তৎপর তালিবানরা। সমস্ত রকমের আমদানি রপ্তানি বন্ধ হয়ে যেতে পারে ভারত-আফগানিস্থানের মধ্যে।

ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন (এফআইইও)-র ডিরেক্টর জেনারেল অজয় সহাই জানান, পাকিস্তানের ভেতর দিয়ে পণ্য পরিবহন বন্ধ করে দিয়েছে তালিবানরা। তাই যেহেতু ট্রানজিট রুটে আর কোনো পণ্য পরিবহন করা যাবেনা, অতএব বন্ধ হয়ে যাবে যেকোনো সামগ্রীর আমদানি-রপ্তানি। অজয় সহাই আরও বলেন, আফগানিস্তানে মূলত রপ্তানি হয় চা, কফি, মশলা, ওষুধ, চিনি, বস্ত্র প্রভৃতি। অন্যদিকে, আমদানি করা হয় প্রধাণত শুকনো ফল। তবে এখনো দুবাই ও সাউথ-নর্থ ট্রান্সপোর্ট করিডোর দিয়ে যাতায়াতে কোনো বাধা নেই বলেই জানান তিঁনি।

ভারতের সাথে আফগানিস্তানের দীর্ঘদিনের বাণিজ্যিক সম্পর্ক। শেষ কুড়ি বছরে সেদেশে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে ভারত। সেখানকার পার্লামেন্ট, রাস্তা, বন্দর, বিমানসেবা – অনেককিছুই সম্ভব হতোনা ভারতের অর্থসাহায্য ছাড়া। এখন তালিবান উত্থানে কি দুই দেশের সম্পর্কে অবনমন ঘটবে কিনা, সেটাই প্রশ্ন।