সামিতে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের দ্রুত দেশে ফেরানোর আর্জি জানাল ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/03/2022   শেষ আপডেট: 08/03/2022 10:19 a.m.
https://twitter.com/IndiaUNNewYork

৮০ টির বেশি বিমান ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানোর কাজ করছে, নিরাপত্তা পরিষদের বৈঠকে জানাল ভারত

ইউক্রেনে (Ukraine) আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফিরিয়ে আনার পক্ষে জোর সওয়াল করলেন রাষ্ট্রপুঞ্জের (UN) ভারতীয় প্রতিনিধি টি এস তিরুমূর্তি (T S Tirumurthy)। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের এক সভায় তিনি বলেন, ইউক্রেনের সামিতে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফিরিয়ে আনার পক্ষে দুই দেশ কোনভাবেই সাহায্য করছে না। মানবিকতার খাতিরে নিরাপদ করিডোর তৈরি করে তাদের দেশে ফিরিয়ে আনতে দুই দেশের এগিয়ে আসা উচিত বলে তিনি মন্তব্য করেছেন।

উল্লেখ্য, গতকাল ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমি জেলেনস্কি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বেশ কিছুক্ষণ কথা হয়েছে। সেখানে এদেশের পড়ুয়ারা যাতে নিরাপদে ফিরে আসতে পারেন, সেই বিষয়ে দুই দেশের সঙ্গে কথা হয়েছে বলে সূত্র মারফত খবর। এখনও পর্যন্ত সামিতে ৭০০-র বেশি ভারতীয় পড়ুয়া আটকে আছেন। তাঁদের উদ্ধারে সব ধরণের চেষ্টা চালানো হচ্ছে কিন্তু তারপরও উদ্ধার করা সম্ভব হয়নি বলেও মন্তব্য করেছেন টি এস তিরুমূর্তি।

নিরাপত্তা পরিষদের সভায় এদিন তিনি আরও বলেছেন, ভারত ইতিমধ্যেই মানবিকতার নজির তৈরি করেছে। ইউক্রেন-সহ যুদ্ধবিধ্বস্ত দেশগুলিতে সব ধরণের সাহায্য পাঠানো হয়েছে। জরুরি ওষুধ, জল-সহ অন্যান্য সামগ্রী পাঠানো হয়েছে। ৮০ টির বেশি বিমান ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনার কাজ করছে। আমরা দুই দেশের কাছে দাবি রাখছি ভারতীয় পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে যেন সব ধরণের সাহায্য সহযোগিতা পাওয়া যায়।