যেকোনো মুহূর্তে ইউক্রেনে ঝাঁপিয়ে পড়তে পারে রাশিয়া, জানাল হোয়াইট হাউস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/02/2022   শেষ আপডেট: 17/02/2022 11:14 a.m.
https://twitter.com/WhiteHouse

মিউনিখ কনফারন্সে যোগ দিতে জার্মানি রওনা হয়েছেন মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিস এবং স্টেটস সেক্রেটারি টোনি ব্লিংকিং

যুদ্ধ আসন্ন। যেকোনো মুহূর্তে ইউক্রেনের (Ukraine) উপর আসতে হামলা চালাতে পারে রাশিয়া (Russia)। আমেরিকার হোয়াইট হাউসের (White House) প্রেস সেক্রেটারি জেন সাকি (Jen Psaki) সাংবাদিক বৈঠকে এমনই বার্তা দিলেন।

সাকি জানিয়েছেন, “আমরা এমন একটা পরিস্থিতিতে দাঁড়িয়ে আছি, যেখানে আমরা বিশ্বাস করি যেকোনো সময় (রাশিয়ার) আক্রমণ হতে পারে। মনগড়া অজুহাতকে কারন দর্শীয়ে রাশিয়া আক্রমণ চালাতে পারে”। তাঁর কথায়, “এই প্রথম নয়। এর আগেও একই পন্থা ব্যবহার করতে দেখা গিয়েছে রাশিয়াকে। তাই সকলের চোখ খোলা রাখা প্রয়োজন এবং যাতে রাসায়নিক অস্ত্র বা রাশিয়ান সৈন্যদের উপর আক্রমনের কোনও ভুয়ো খবর না ছড়িয়ে পড়ে, সে বিষয়েই সতর্ক থাকতে হবে”।

উল্লেখ্য, বুধবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেন, মস্কোর বিরুদ্ধে বাকি দেশনেতাদের একত্র করতে মার্কিন উপরাষ্ট্রপতি কমলা হ্যারিস (Kamala Harris) এবং সেক্রেটারি অফ স্টেটস টোনি ব্লিংকেন (Tony Blinken) জার্মানির মিউনিখ কনফারেন্সে অংশগ্রহণ করবেন। ইতিমধ্যেই তাঁরা জার্মানির উদ্দেশ্যে রওনা দিয়েছেন। ১৮ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মিউনিখ কনফারেন্স।

জেন সাকি জানিয়েছেন, মিউনিখ কনফারেন্সে গিয়ে একাধারে যেমন কমলা সাধারণ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন, তেমনই যুক্তরাষ্ট্রের সন্ধি-দেশগুলির সাথেও ইউক্রেনের উপর রাশিয়ার হামলার বিষয়টি নিয়ে আলোচনা করবেন। জেনের কথায়, “রাষ্ট্রপতি (বাইডেন) জানেন, তিনি (কমলা হ্যারিস) এবিষয়ে প্রথম এবং শেষ। ইউক্রেন সীমান্তের অখণ্ডতা এবং সার্বভৌমত্ব বজায় রাখার জন্য তিনি ন্যাটো-র সন্ধি দেশগুলির কাছে বার্তা পৌঁছে দেবেন”।

প্রসঙ্গত, এদিন ব্লিংকেনও জানান, বিশাল পরিমাণ সৈন্যবাহিনী নিয়ে ইউক্রেন সীমান্তে জড়ো হয়েছে রাশিয়া। রীতিমতো ভয় ধরানো পরিস্থিতি ইউক্রেন সীমান্তে। যদিও এর মাঝেও জেন সাকি সংবাদমাধ্যমের সামনে জানিয়েছেন, এখনও কূটনীতির রাস্তা উভয়পক্ষের কাছেই খোলা রয়েছে।