মোদীর পথেই হাসিনা! বাংলাদেশে রেকর্ড সংখ্যক টিকাকরণ হবে প্রধানমন্ত্রীর জন্মদিনে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/09/2021   শেষ আপডেট: 28/09/2021 11:26 a.m.
file image

৮০ লক্ষ নাগরিককে টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে

গত ১৭ই সেপ্টেম্বর ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। আর ওই দিন দেশজুড়ে রেকর্ড সংখ্যায় টিকাকরণের উদ্যোগ নেওয়া হয়েছিল। প্রায় আড়াই কোটি দেশবাসী টিকা পেয়েছেন ওই নির্দিষ্ট দিনে। এবার একই পথে হাঁটলো বাংলাদেশও। আজ অর্থাৎ ২৮শে সেপ্টেম্বর সেদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন। আর এই বিশেষ দিনে তাঁর দেশেও রেকর্ড সংখ্যক টিকাকরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বাংলাদেশের প্রায় ৮০ লক্ষ্য নাগরিককে টিকাদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এই দিন।

বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক ভার্চুয়ালি একটি সাংবাদিক বৈঠক করে জানান, মঙ্গলবার দেশের ৮০ লাখ নাগরিককে করোনার টিকা দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। টিকাদানের কাজ শুরু হবে সকাল ৯টা থেকেই। প্রশাসনিক সূত্র মারফত খবর, এদিন কেবলমাত্র টিকার প্রথম ডোজ দেওয়া হবে দেশব্যাপী। সমস্ত পুরসভা, কর্পোরেশন ও ইউনিয়নের তৎপরতায় ক্যাম্প করে চালানো হবে এই অভিযান। দূর থেকে আসা বয়স্ক ব্যক্তিদের আগে টিকাদানের ব্যবস্থা করা হবে যাতে লাইনে বেশিক্ষণ দাঁড়াতে না হয় তাদের। এখন থেকে বাংলাদেশের ৬ হাজারেরও বেশী ক্যাম্পে চলবে এই টিকাদানের কর্মসূচি।

বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রকের সূত্রে খবর, দেশে এখনো পর্যন্ত চার কোটি নাগরিক টিকা পেয়েছেন। এখনো পর্যন্ত সেদেশে একদিনে সর্বোচ্চ ৪৫ লক্ষ্য টিকাদান হয়েছে আর এটার রেকর্ড ভেঙ্গেই আজ আশি লক্ষ্যের পরিকল্পনা করেছে সেদেশের সরকার। টিকাপ্রাপকদের নাম আজকের আগেই নথিভুক্ত হয়ে গেছে সরকারের খাতায়। চিন থেকে আগত সিনোফার্মের টিকা দেওয়া হবে বাংলাদেশে। ইতিমধ্যেই দেড় কোটি টিকা মজুত রয়েছে আর সেখান থেকেই টিকাকরণ কর্মসূচি হবে।