Earthquake: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, মৃত অন্তত ৪

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/03/2022   শেষ আপডেট: 17/03/2022 8:52 a.m.

ভূমিকম্পের তীব্রতায় সুনামি পরিস্থিতি, বাতিল ট্রেন, জারি লাল সতর্কতা

ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল জাপান (Japan)। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৪। বুধবার গভীর রাতে জাপানের উত্তরাংশে ফুকুসিমা উপকূলবর্তী এলাকায় এই ভূমিকম্পের খবর পাওয়া গেছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, এখনও পর্যন্ত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন শতাধিক। ভূমিকম্পের ফলে সুনামি পরিস্থিতি তৈরি হয়। বৃহস্পতিবার সকাল পর্যন্ত সেই ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়েছে।

এগারো বছর আগে রিখটার স্কেলে ৯.০ মাত্রার ভূমিকম্পের প্রকোপে পড়েছিল জাপান। এরফলে জাপানের পারমাণবিক শক্তিকেন্দ্রগুলি বিপদসীমায় পৌঁছে যায়। যা নিয়ে সেই সময় গোটা বিশ্বে রীতিমতো শোরগোল পড়ে যায়। তারপর থেকে এতবড় ভূমিকম্প হয়নি। আর বুধবার গভীর রাতের ভূমিকম্পের ঘটনায় গোটা দেশে উদ্বেগের পরিবেশ তৈরি হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিসিডা (Fumio Kishida) বৃহস্পতিবার সংসদের এক বৈঠকে বলেছেন, চারজন মানুষের মৃত্যু হয়েছে। ৯৭ জন গুরুতর আহত। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকাজ চলছে। এক ৬০ বছর বয়সী মানুষ ভূমিকম্পের সময় পালাতে গিয়ে দ্বিতীয় তলা থেকে পড়ে মৃত্যু হয়েছে। একজন ৭০ বছর মানুষ ভূমিকম্পের কারণে আতঙ্কিত হয়ে মৃত্যু হয়েছে।

দ্য জাপান মেট্রোলজিক্যাল এজেন্সি জানিয়েছে, ভূমিকম্পের ফলে ফুকুসিমা এবং মিয়াগী উপকূল এলাকায় সুনামি পরিস্থিতি তৈরি হয়। সুনামির তীব্রতা ততটা মারাত্মক হয়ে ওঠে নি। বিভিন্ন সামাজিক মাধ্যমে সেই ভূমিকম্পের ফলে ক্ষতিগ্রস্ত এলাকার ছবি প্রকাশ্যে এসেছে। ভূমিকম্পের জেরে জাপানের পূর্ব রেলওয়ে থেকে সমস্ত ট্রেন বাতিল করা হয়েছে।