Omicron : ওমিক্রন ত্রাসে কাবু বিশ্বের ১২ টি দেশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/11/2021   শেষ আপডেট: 30/11/2021 9:02 a.m.
অমিক্রন www.pixabay.com

ভারতের অবস্থান কী, জারি নতুন নির্দেশিকা, জেনে নিন বিস্তারিত

আতঙ্কের নতুন নাম 'ওমিক্রন' (Omicron)। উৎসস্থল দক্ষিণ আফ্রিকা (South Africa)। উৎসস্থলের খোঁজ পাওয়ার সঙ্গে সঙ্গেই বিশ্বের অধিকাংশ দেশ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। তারপরও শেষরক্ষা সম্ভব হল না। গোটা বিশ্বের অন্তত ১২ টি দেশেই ইতিমধ্যে এই নতুন প্রজাতির ভাইরাস ছড়িয়ে পড়েছে। ভাইরাসের গঠন, দ্রুত বিভাজন ক্ষমতা-সহ, ভাইরাসটি আদৌ কতটা ক্ষতিকারক, গোটা বিষয়টি নিয়েই এখনও ধোঁয়াশা আছে। আর তার মধ্যেই গোটা বিশ্বের ১২ টি দেশে ছড়িয়ে পড়ার ঘটনায় যথেষ্ট উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

দক্ষিণ আফ্রিকায় এই প্রজাতির ভাইরাসের সন্ধান পাওয়ার পর সর্বপ্রথম বেলজিয়ামের এক ব্যক্তির শরীরে এই ভাইরাসের সন্ধান মেলে। এরপর ধীরে ধীরে ব্রিটেন, জার্মানি, নেদারল্যান্ডস, চেক প্রজাতন্ত্র, ইতালি-সহ বিশ্বের অন্তত ১২ দেশে ইতিমধ্যেই ওমিক্রন ছড়িয়ে পড়ার তথ্য পাওয়া গেছে। কেবল নেদারল্যান্ডস-এ ১৩ জনের শরীরের নমুনা পরীক্ষা করে এই প্রজাতির ভাইরাসের সন্ধান পাওয়া গেছে। এদের প্রত্যেকেই দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছিলেন। জার্মানির ২ জনের শরীরে ওমিক্রনের সন্ধান মিলেছে। এছাড়া অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে দু'জনের শরীরে ধরা পড়েছে। ইতালিতে একজনের শরীরে ধরা পড়েছে। তিনি আবার উপসর্গহীন। দেশে ফিরে ওমিক্রন চিহ্নিত হওয়ার আগে তিনি দেশের নানা প্রান্তে ঘুরে বেড়িয়েছেন। এতদিনে যাঁদের সংস্পর্শে তিনি এসেছেন প্রত্যেকের খোঁজ চলছে।

ওমিক্রনে ভারতের অবস্থান কী? ভারতে এখনও পর্যন্ত ওমিক্রনের কোন সন্ধান মেলেনি। তবে চন্ডীগড়ের এক পরিবারের তিনজন করোনা আক্রান্ত হয়েছেন, যার দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছেন। তবে তাঁরা ওমিক্রন আক্রান্ত কী না তা এখনও স্পষ্ট নয়। এর মধ্যেই কেন্দ্রের তরফে নয়া কোভিড নির্দেশিকা জারি হয়েছে। আগামীকাল থেকেই এই নয়া বিধি চালু হবে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে বিদেশ থেকে আগত ব্যক্তিদের বাধ্যতামূলক ভাবে ১৪ দিনের ট্রাভেল হিস্ট্রি জমা দিতে হবে। কেন্দ্রের এয়ার সুবিধা পোর্টালে সেল্ফ ডিক্লারেশন হিসেবে জমা করতে হবে। বিমান সফরের ৭২ ঘন্টার আগের আরটি-পিসিআর রিপোর্ট গৃহীত হবে। তবে ভুয়ো রিপোর্ট ধরা পড়লে তার বিরুদ্ধে ফৌজদারি মামলা হতে পারে। সেই সঙ্গে ঝুঁকিপূর্ণ দেশ থেকে কেউ ফিরলে তার উপর বাড়তি নজর রাখার কথা বলা হয়েছে।