ভারতে করোনা সংক্রমণ বাড়ায় ভারতীয়দের প্রবেশাধিকার নিষিদ্ধ করল এই দেশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/04/2021   শেষ আপডেট: 08/04/2021 12:09 p.m.

এমনকি সেদেশের নাগরিক যারা ভারতে থাকেন, তাদের ওপরও চাপানো হয়েছে নিষেধাজ্ঞা

দ্বিতীয় ঢেউয়ে করোনা সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে এদেশে। দৈনিক আক্রান্তের সংখ্যা এক লক্ষ অতিক্রম করে গেছে। তাই এই পরিস্থিতিতে ভারত থেকে পর্যটকদের নিজেদের দেশে প্রবেশাধিকার নিষিদ্ধ করল নিউজিল্যান্ড। এই কড়াকড়ি থেকে রেহাই পাননি নিউজিল্যান্ডের নাগরিকরাও : যারা কর্ম, শিক্ষা বা ভ্রমণসূত্রে এদেশে আছেন, আগামী সতেরো দিন তারাও প্রবেশ করতে পারবেননা নিজের দেশে।

কিন্তু আচমকাই কেন এমন সিদ্ধান্ত নিল কিউয়ি প্রশাসন? জানা গেছে, নিউজিল্যান্ডের সীমান্তবর্তী এলাকায় তেইশ জন আক্রান্তের হদিশ মিলেছে যাদের মধ্যে সতেরো জনই ভারতীয়। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন ঘোষণা করেন, আগামী ১১ই এপ্রিল থেকে ২৮শে এপ্রিল পর্যন্ত ভারত থেকে নিউজিল্যান্ডে প্রবেশ সম্পূর্ণ বন্ধ করা হবে। তবে এটা কোনোভাবেই একটামাত্র দেশের বিরুদ্ধে নেওয়া কোনো পদক্ষেপ ভাবা ভুল হবে। আগামীতে সংক্রমণের সম্ভাবনা কমিয়ে কীভাবে ভারত-নিউজিল্যান্ড যোগাযোগ ও যাতায়াত অব্যহত রাখা যায়, সেই পথ মসৃণ করতেই এই সিদ্ধান্ত নিতে হয়েছে, জানান আর্ডেন।

ওই নির্ধারিত সময়ের মধ্যে ভারত-নিউজিল্যান্ড বিমান পরিষেবা নিয়ে প্রয়োজনীয় নীতি নির্ধারণ করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য, বিগত দেড় মাস আক্রান্তের সংখ্যা শূণ্য ছিল যেদেশে, সেখানে আচমকাই আবার সংক্রমণ এবং তার মধ্যে অধিকাংশই ভারতীয়, স্বভাবতই বিষয়টি জোর দিয়ে দেখছে সেদেশের প্রশাসন।