বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবিরে ভয়াবহ আগুন, পুড়ে ছাই প্রায় দশ হাজার ঘর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/03/2021   শেষ আপডেট: 23/03/2021 1:21 p.m.

ঘরছাড়া হয়েছেন প্রায় পঞ্চাশ হাজার শরণার্থী

বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবির বাংলাদেশের রোহিঙ্গাদের বসতিতে মারাত্মক অগ্নিকান্ড। সোমবার বিকেলে কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালীতে ৮ নম্বর রোহিঙ্গা শরণার্থী শিবিরে আগুন লাগে। পুড়ে ছাই হয়ে গেছে প্রায় দশ হাজার ঘর এবং ঘরছাড়া হয়ে পড়েছেন প্রায় পঞ্চাশ হাজার শরণার্থী। এই ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় এখনো পর্যন্ত সাত জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এক আন্তর্জাতিক সংবাদ সংস্থা। আগুন থেকে বাঁচতে হুড়োহুড়িতে পঞ্চাশ জনের মতো আহত হয়েছেন বলে আপাতত খবর বাংলাদেশের এক প্রশাসনিক আধিকারিক সূত্রে। কী থেকে এই অগ্নিকাণ্ড তা এখনো নিশ্চিতভাবে নির্ণয় না করা গেলেও গ্যাস সিলিন্ডার বিস্ফোরণেই এই আগুন, এমনটাই মনে করা হচ্ছে।

মায়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গারা বাংলাদেশের শরণার্থী শিবিরে রয়েছেন এবং তাদের একটা বিরাট অংশ অবস্থান করছে কক্সবাজারে। সেখানে রয়েছে তাদের ৩৪ টি শিবির। প্রথমে ৮ নম্বর শিবিরের একটি ঘরে আগুন লাগে এবং দ্রুতই পার্শ্ববর্তী অঞ্চলে ছড়িয়ে পড়ে আগুন। ঘটনাস্থলে আসে দমকলের বেশ কয়েকটি ইঞ্জিন এবং একইসাথে এই ব্যপকাকার আগুন নেভাতে একযোগে কাজ করেন সেনাবাহিনী, পুলিশ ও স্বেচ্ছাসেবকরা।

বাংলাদেশের প্রথম সারির দৈনিক 'প্রথম আলো'-সূত্রে খবর, উখিয়া ফায়ার সার্ভিসের অফিসার ইমদাদুল হক জানিয়েছেন আগুন নিয়ন্ত্রণে আনার জন্য চারটি ইউনিট কয়েক ঘণ্টা ধরে কাজ করেছে। রাত পৌনে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হলেও কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে আগুন জ্বলতে দেখা যায়। আপাতত তাদের বিভিন্ন ক্যাম্পে নিয়ে এসে শুকনো খাবারের ব্যবস্থা হয়েছে। হতাহতের খবর এখনো প্রকাশ করেনি বাংলাদেশ সরকার।