ভয়াবহ ভূমিকম্পের কবলে জাপান, আছড়ে পড়তে পারে সুনামি, বন্ধ পারমাণবিক কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/03/2021   শেষ আপডেট: 20/03/2021 7:25 p.m.

কার্যত সুনামির সতর্কতাও জারি করা হয়েছে জাপানে

ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল জাপানের বিস্তীর্ণ এলাকা। এদিন শনিবার ৭.২ মাত্রায় জোরালো ভূমিকম্পে কেঁপে ওঠে গোটা দেশ। জানা যাচ্ছে, ভূমিকম্পের উৎস জাপানের উত্তর-পূর্ব উপকূলীয় অঞ্চলে। প্রায় ৬০ কিলোমিটার এলাকা জুড়ে এই কম্পন বোঝা গিয়েছে বলে খবর। ওই এলাকা থেকে প্রাথমিকভাবে কোনও ক্ষয়ক্ষতির নেই। এরপরেই কার্যত সুনামির সতর্কতাও জারি করা হয়েছে জাপানে। সাথেই আশঙ্কা করা হচ্ছে, ৩ ফিট উচ্চতারও বেশি উঁচু ঢেউ আছড়ে পড়তে পারে।    

উল্লেখ্য, ২০১১ সালের সুনামিতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল ফুকুশিমা দাইচি পারমাণবিক কেন্দ্র। কাজেই, প্রবল কম্পনের পর এই অঞ্চলের পারমাণবিক কেন্দ্রগুলির অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। বন্ধ করে দেওয়া হয়েছে বুলেট ট্রেন পরিষেবাও। সূত্রের খবর, বেশ কিছুক্ষণ পর সতর্কতা তুলে নেওয়া হয় বলেও খবর। ভাইরাল হওয়া সোশ্যাল মিডিয়ার একটি ভিডিও অনুসারে দেখা গিয়েছে ৩০ সেকেন্ডের বেশি সময় ধরে ওই পারমাণবিক কেন্দ্রের ভিতর স্থায়ী হয়ছিল কম্পন।

প্রসঙ্গত, এর আগে প্রায় ১০ বছর আগে, ২০১১ সালের ১১ মার্চ একটি ভয়ানক ভূমিকম্পে তছনছ হয়ে গিয়েছিল জাপান। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৯। তারপর আছড়ে পড়েছিল বিশাল সুনামির ঢেউ। বহু মানুষের প্রাণ গিয়েছিল সেই সুনামিতে।