Corona Virus: ইজরায়েলে মিলল করোনার নয়া প্রজাতি, আশঙ্কা চতুর্থ ঢেউয়ের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/03/2022   শেষ আপডেট: 17/03/2022 11:27 a.m.

চিন, দক্ষিণ কোরিয়া-সহ এশিয়ার একাধিক দেশে বাড়ছে করোনার দৈনিক সংক্রমণ, নতুন আতঙ্ক বিশ্বজুড়ে

গোটা বিশ্বেই ধীরে ধীরে কমছিল করোনা (Covid-19) সংক্রমণ। অনেকেই আশা প্রকাশ করেছিলেন এবার করোনা গ্রাস থেকে মুক্ত হতে চলেছে মানুষ। সেই আগের মতো মুক্ত জীবনের প্রত্যাশায় প্রহর গুনছে আমজনতা। যদিও বিজ্ঞানীদের আশঙ্কা ছিলই এত সহজে করোনা থেকে মুক্তি নেই। একটু বেসামাল হলেই চতুর্থ ঢেউ আসতে কতক্ষণ! ইতিমধ্যেই চীন, দক্ষিণ কোরিয়া-সহ এশিয়ার বেশ কয়েকটি দেশে হু হু করে বাড়ছে কোভিড সংক্রমণ। এখানেই শেষ নয়, ইজরায়েলে মিলল করোনার এক নয়া প্রজাতি। বুধবার ইজরায়েলের (Israel) তরফে এমনটাই দাবি করা হয়েছে।

ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রকের দাবি, সেদেশের বেন গুরিয়ন বিমানবন্দরে এমন দু'জন যাত্রীর খোঁজ পাওয়া গেছে, তাঁদের এই নতুন প্রজাতির করোনা সংক্রমণের ঘটনা ঘটেছে। এই দুই যাত্রীর নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়। পিসিআর (PCR) রিপোর্টে দেখা যায়, ওমিক্রনের দুই সাব-ভ্যারিয়েন্ট বিএ.১ এবং বিএ.২ মিশ্রণে তৈরি একটি নতুন প্রজাতি। ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, এই প্রজাতি সম্পর্কে গোটা বিশ্বের মানুষ কিছুই জানেন না। সম্পূর্ণ নতুন একটি ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে সেই দুই বিমানযাত্রীর শরীরে।

এর আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) তরফে জানানো হয়েছিল, ওমিক্রনের পরবর্তী স্ট্রেন আরও ভয়াবহ হতে পারে। গোটা বিশ্বকে আগেই সতর্ক করা হয়েছিল। আর তার মধ্যেই ইজরায়েলের স্বাস্থ্যমন্ত্রকের এই নতুন তথ্যে রীতিমতো ঘুম ছুটে গিয়েছে করোনা বিশেষজ্ঞদের। করোনার চতুর্থ ঢেউয়ের কারণ এই নয়া প্রজাতি হতে পারে কী না, সে প্রশ্নও তুলেছেন একাংশ। ইজরায়েলের যে দু'জন ব্যক্তি এই নতুন প্রজাতিতে সংক্রমিত হয়েছেন, তাঁরা এখন সুস্থ আছেন। আপাতত মাথা ব্যথা, জ্বর, মাংসপেশিতে টান এই উপসর্গগুলি দেখা গিয়েছে।

এদিকে চিন এবং দক্ষিণ কোরিয়ার ক্রমাগত করোনার বাড়বাড়ন্তে উদ্বিগ্ন গোটা বিশ্ব। ভারতের স্বাস্থ্যমন্ত্রকের তরফে আগাম সতর্ক থাকার কথা বলা হয়েছে। সব মিলিয়ে করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় ফুটছে গোটা বিশ্বের মানুষ।