ওমিক্রন রুখতে নয়া সিদ্ধান্ত, ষাটোর্ধ্বরা পাবেন চতুর্থ টিকা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 22/12/2021   শেষ আপডেট: 22/12/2021 4:32 p.m.

মঙ্গলবার সে দেশে ওমিক্রন আক্রান্ত হয়ে মৃত্যু হয় একজনের

করোনা ভাইরাসের (Coronavirus) নয়া স্ট্রেন ওমিক্রনের (Omicron) আতঙ্কে জর্জরিত বিশ্ব। তবে তাঁর মাঝেই এবার ওমিক্রনের প্রভাব থেকে বাঁচতে নয়া সিদ্ধান্ত গ্রহণ করল ইজরায়েল (Israel) সরকার। তাদের তরফ থেকে চতুর্থ কোভিড টিকা (Covid-19 vaccine) প্রদান করার ঘোষণা করা হল। যদিও কেবলমাত্র ষাটোর্ধ্বদেরকেই দেওয়া হবে টিকার চতুর্থ ডোজ।

মঙ্গলবার ইজরায়েলে ওমিক্রন আক্রান্ত এক ব্যক্তির মৃত্যু হয়। তাঁর পরেই দ্রুত পদক্ষেপ গ্রহণ করে চতুর্থ টিকা দেওয়ার সিদ্ধান্তে উপনীত হন ইজরায়েল সরকারের স্বাস্থ্যমন্ত্রক নিযুক্ত বিশেষজ্ঞদের প্যানেল। প্যানেলের নেওয়া সিদ্ধান্তে সম্মতি জানিয়েছে সে দেশের সরকার এবং প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (Naftali Bennett)। তবে ওমিক্রনে মৃত ব্যক্তিটি আগে থেকেই কো-মর্বিডিটিতে (co-morbidity) ভুগছিলেন, এমনটাই জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

সে দেশের স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, এখনও পর্যন্ত ইজরায়েলে ৩৪০ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। তবে সংক্রমন ঠেকাতে ইতিমধ্যেই একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে ইজরায়েল সরকার। আমেরিকা, কানাডা-সহ ইউরোপের একাধিক দেশের নাগরিকদের সে দেশে প্রবেশ করার উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। ভিড় এড়াতে অফিসগুলিতে উপস্থিতির হার অর্ধেক করে দেওয়া হয়েছে। তাঁর উপর আবার বয়স্কদের জন্য চতুর্থ টিকা দেওয়ার কথা ঘোষণা করল সরকার।