বিদ্যুৎসংকটে ভুগছে শ্রীলঙ্কা, ৬,০০০ মেট্রিক টন ডিজেল প্রেরণের আশ্বাস ভারতের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 31/03/2022   শেষ আপডেট: 31/03/2022 10:43 p.m.

ইউক্রেন- রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে জ্বালানি তেলের দাম যখন হু হু করে বাড়ছে তখনই ডিজেল চাইল শ্রীলঙ্কা

ভয়াবহ আর্থিক সংকট শ্রীলঙ্কার (Sri Lanka)। তার সঙ্গেই জ্বালানির (Petroleum) সংকট। সেই পরিস্থিতিতে এবার ভারতের (India) কাছ থেকে ফের জ্বালানি তেল চাইল শ্রীলঙ্কা। সূত্রের খবর, ইন্ডিয়ান অয়েল (Indian Oil) কর্পোরেশন শ্রীলঙ্কায় খুব শীঘ্রই ৬,০০০ (6000) মেট্রিক টন ডিজেল পাঠাবে। ইউক্রেন- রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে জ্বালানি তেলের দাম যখন হু হু করে বাড়ছে তখনই ডিজেল চাইল শ্রীলঙ্কা। তবে বর্তমান পরিস্থিতিতে শ্রীলঙ্কায় ভয়াবহ জ্বালানির সংকট দেখা দিয়েছে। সেকারণেই এই ডিজেল চাওয়া হয়েছে বলে খবর।

বৃহস্পতিবার টানা ১৩ ঘন্টা পাওয়ার কাট ছিল‌ শ্রীলঙ্কায়। জানা গিয়েছে, মাসের শুরু থেকেই সাত ঘণ্টা বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন হয়েছে। মূল পণ্যের দামের আকস্মিক বৃদ্ধি এবং জ্বালানির ঘাটতি হাজার হাজার মানুষকে পেট্রোলপাম্পের বাইরে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়াতে বাধ্য করেছে। বৈদেশিক মুদ্রা সংকটের তথা আমদানি বিধিনিষেধের কারণে সমস্ত প্রয়োজনীয় জিনিসের সরবরাহ কম।

জলবিদ্যুৎ উৎপাদনের জন্য জ্বালানি না পাওয়ায় সরকার বুধবার দেশব্যাপী দৈনিক বিদ্যুতের সীমা সাত ঘণ্টা থেকে বাড়িয়ে ১০ ঘণ্টা করেছে। বিদ্যুতের ঘাটতি কমানোর জন্য, সরকার রাষ্ট্রীয় জ্বালানি সংস্থা, সিলন ইলেকট্রিসিটি বোর্ডকে (সিইবি) নির্দেশ দিয়েছে, আইওসি-এর লঙ্কান সহযোগী সংস্থা LIOC থেকে ডিজেল কেনার জন্য। সিইবি কর্মকর্তারা জানিয়েছেন যে LIOC তাপবিদ্যুৎ উৎপাদনের জন্য ৬,০০০ মেট্রিক টন ডিজেল ছেড়ে দিতে সম্মত হয়েছে যাতে বিদ্যুতের ঘাটতি দুই ঘন্টা কমানো যায়। বিদ্যুৎমন্ত্রী পবিত্র ওয়ানিয়ারাচ্চি সাংবাদিকদের বলেন, "ভারতীয় ক্রেডিট লাইনের অধীনে একটি চালান আগামীকাল (শুক্রবার) রাতে আসবে। সিলন ইলেকট্রিসিটি বোর্ড ২ এপ্রিল থেকে জ্বালানি পাবে। এর পরে আমরা কিছুটা বিদ্যুৎ কমাতে পারি।"