দুঃসময়ে ভারত থেকে রেশন ও সবজি গেল কলম্বোতে, ঋণের বোঝা ক্রমেই বাড়ছে শ্রীলঙ্কার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/04/2022   শেষ আপডেট: 10/04/2022 5:05 p.m.
twitter.com/IndiainSL

চীন থেকে নেওয়া বিপুল ঋণের বোঝা শিরদাঁড়া ভেঙে দিয়েছে শ্রীলঙ্কার অর্থনীতির

চরম অর্থনৈতিক সংকট চলছে শ্রীলঙ্কায়। আর ভালো প্রতিবেশীর মত‌ই সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। এর আগে ১ বিলিয়ন মার্কিন ডলার ক্রেডিট লাইনে ডিজেল সরবরাহ করা হয়েছিল ভারতের তরফে। আর এবার নয়াদিল্লির তরফে দ্বীপরাষ্ট্রের রাজধানী কলম্বোতে পৌঁছল শাকসবজি এবং রেশন সামগ্রী। ইতিমধ্যেই শ্রীলঙ্কায় ২৭০,০০০ মেট্রিক টন জ্বালানি পৌঁছে গেছে ভারতের তরফে‌।

গতমাসে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির জন্য উভয় দেশের উদ্যোগের বিষয়ে আলোচনা করেছিলেন। সেই সময় বৈঠকে ভারতের সমর্থনের জন্য ধন্যবাদও জানিয়েছিলেন তিনি। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী মোদি বলেছিলেন, প্রতিবেশী প্রথম বন্ধু এই নীতিতে বিশ্বাসী নয়াদিল্লি ও তাঁর মন্ত্রক। সেইজন্যই সর্বদা শ্রীলঙ্কার পাশে থাকার আশ্বাসবানী দেন মোদি। জানিয়ে রাখি, অর্থনৈতিক সংকট শুরুর আগেই ২০২১ সালে শ্রীলঙ্কাকে ১০০ টন ন্যানো নাইট্রোজেন তরল সার দিয়েছিল ভারত। চলতি বছরের জানুয়ারি থেকে এখন‌ও পর্যন্ত ২.৫ বিলিয়ন ডলার ঋণ ছাড়িয়ে গিয়েছে ইতিমধ্যেই।

প্রসঙ্গত উল্লেখ্য, চরম অর্থনৈতিক সংকটে ভুগছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। করোনা অতিমারীর পর দেশের সার্বিক উৎপাদন কমতে থাকে। ফলে মুদ্রাস্ফীতি দেখা দেয়। বর্তমানে এক প্যাকেট পাউরুটির দাম ৪০০ টাকায় পৌঁছেছে। পাশাপাশি চীন থেকে নেওয়া বিপুল ঋণের বোঝা শিরদাঁড়া ভেঙে দিয়েছে শ্রীলঙ্কার অর্থনীতির। দ্রব্যমূল্য বৃদ্ধি, খাদ্যাভাব, ওষুধপত্রের দাম, প্রাত্যহিক ১২-১৪ ঘন্টা লোডশেডিং দেশটিকে ভাঙনের পথে নিয়ে চলেছে। আর এই দুঃসময়ে প্রকৃত বন্ধুর মত পাশে এসে দাঁড়িয়েছে ভারত।