দু'দিনেই ১২ থেকে ৩০ টি দেশে ওমিক্রন, ঝড়ের গতিতে হার মানাবে ডেল্টাকেও

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/12/2021   শেষ আপডেট: 03/12/2021 8:39 a.m.
করোনা অমিক্রণ স্ট্রেন Unsplash.com

ওমিক্রন ভারতেও, ভারতীয়ের সংস্পর্শে ২১৮ জনের হদিশ, বাড়ছে উদ্বেগ

ওমিক্রন (Omicron) জ্বরে কাবু গোটা বিশ্ব। দিন দুয়েক আগেই বিশ্বের ১২ টি দেশে ওমিক্রনের সন্ধান মিলেছিল। আর এই দু'দিনের মধ্যেই বিশ্বের অন্তত ৩০ টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রন। সেই তালিকায় জুড়েছে ভারত (India) ও আমেরিকার (USA) নামও। যে হারে ওমিক্রনের সংক্রমণ ঘটতে শুরু করেছে তাতে অধিকাংশ বিজ্ঞানীদের অনুমান খুব শীঘ্রই এই স্ট্রেন ডেল্টাকেও ছাড়িয়ে যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই এই প্রজাতির ভাইরাসকে 'অতি উদ্বেগজনক' আখ্যা দিয়েছিলেন। এবার গত কয়েক দিনে এই ভাইরাসের গতিপ্রকৃতি পর্যালোচনা করে অধিকাংশ বিজ্ঞানীদের বক্তব্য, দ্রুত ডেল্টাকে (Delta) সরিয়ে এই প্রজাতির ভাইরাস মূল সংক্রামক হয়ে উঠবে।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনের কথা প্রথম জানা যায় ২৪ নভেম্বর। যদিও তখন এই নামকরণই হয়নি। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে গোটা বিষয়টি গবেষণার পর নিশ্চিত করা হয় এই নতুন স্ট্রেনের বিষয়ে। কিন্তু সাম্প্রতিক গবেষণা বলছে, অনেক আগে থেকেই দক্ষিণ আফ্রিকায় এই স্ট্রেন শুরু হয় যায়। পরীক্ষামূলক ভাবে নজরে আসতে আরও কিছুটা সময় লেগেছে। স্বাভাবিকভাবেই এতদিনে বিশ্বের কত জায়গায় এর সংক্রমণ ছড়িয়ে পড়েছে তা অত্যন্ত উদ্বেগজনক। বিজ্ঞানীরা মনে করছেন, আগামী কয়েক মাসের মধ্যেই গোটা ইউরোপের অর্ধেক করোনা সংক্রমণের প্রধান কারণ হয়ে উঠতে চলেছে ওমিক্রন।

বৃহস্পতিবার আমেরিকার মতোই ভারতেও নিশ্চিত রূপে ওমিক্রন আক্রান্তের হদিশ মেলে। কেন্দ্রের স্বাস্থ্য মন্ত্রক নিশ্চিত ভাবেই সেকথা জানিয়েছে। আক্রান্ত দু'জন কর্নাটকের। তাদের মধ্যে একজন ভারতীয় এবং আর একজন বিদেশী নাগরিক। কিন্তু সবচেয়ে আশঙ্কাজনক খবর, ইতিমধ্যেই ওমিক্রনে আক্রান্ত ভারতীয় নাগরিকের সংস্পর্শে অন্তত ২১৮ জনের হদিশ মিলেছে। তাঁদের মধ্যে অন্তত ৫ জনের শরীরে করোনা আক্রান্তের সন্ধান মিলেছে। যে ঘটনায় ফের উদ্বেগ তৈরি হয়েছে। যদিও কেন্দ্র সরকার জানিয়েছে, ওমিক্রন নিয়ে অতি উদ্বেগের কিছুই নেই। কেন্দ্র সরকার ওমিক্রন মোকাবিলায় প্রস্তুত।