করোনার টিকা'র প্রথম ডোজেই ব্যাপক পার্শ্ব প্রতিক্রিয়া, বিকৃত হচ্ছে মুখের আকৃতি

শ্রেয়া সাহা
প্রকাশিত: 17/01/2021   শেষ আপডেট: 17/01/2021 8:35 p.m.
By U.S. Secretary of Defense - https://www.flickr.com/photos/secdef/50720836688/, CC BY 2.0, https:/

প্রথম ডোজ নিয়েই অবজার্ভেশনে থাকাকালীন অন্তত ১৩জনের মুখমন্ডলের বিকৃতি ঘটেছে

করোনার হাত থেকে রেহাই পেতে বহু দেশে ইতিমধ্যে চলছে করোনার টিকাকরণ। কয়েক মাস আগেই, খবর মিলেছিল ব্রিটেনে গণটিকাকরণের খবর। তেমনই আমেরিকার পর, গতকাল থেকেই ভারতেও শুরু হয়েছে টিকাকরণ কর্মসূচি। একই ভাবে ইজরায়েলেও চলছে করোনার টিকাকরণ।

আর এরপরেই ভেসে আসছে ভয়ঙ্কর পার্শ্ব প্রতিক্রিয়ার কথা। সম্প্রতি, ইজরায়েলে ফাইজার বায়োএনটেক (Pfizer-Biontech) টিকার প্রথম ডোজ নিয়েছেন অনেকেই। আর এরপরেই প্রথম ডোজ নিয়েই অবজার্ভেশনে থাকাকালীন অন্তত ১৩জনের মুখমন্ডলের বিকৃতি ঘটেছে।

বলাবাহুল্য, এটা কোনো গুজব নয়। ইজরায়েলের খোদ স্বাস্থ্যমন্ত্রকের তরফেই এই খবর প্রকাশ্যে এসেছে। এবং এই মুহুর্তে ইজরায়েলের সবচেয়ে উদ্বিগ্নের বিষয় হল, মানুষের মধ্যে এই পার্শ্ব প্রতিক্রিয়ার সংখ্যা বাড়তে পারে।

ইজরায়েলের একটি সংবাদমাধ্যমে আক্রান্ত এক ব্যক্তি তাঁর অভিজ্ঞতার কথা জানিয়ে বলেন, তাঁর শরীরে কোথাও কোনো ব্যাথা নেই। শুধুমাত্র ইঞ্জেকশনের জায়গাতেই ব্যাথা অনুভব হচ্ছে। এছাড়াও পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে তিনি বলেন, প্রথম ডোজ নেওয়ার পর প্রায় ২৮ ঘন্টা তার মুখ বিকৃত হয়েছিল। এখনও পুরোপুরি স্বাভাবিক হয়নি।

অন্যদিকে, অধ্যাপক গালিয়া রাহাব নামে এক বিশেষজ্ঞ বলেন, “সম্প্রতি এই ঘটনার কথা জানতে পেরেছি। কেউ জানে না ওই পার্শ্ব-প্রতিক্রিয়া ভ্যাকসিনের জন্য হয়েছে কি না। তাই প্রথম ডোজ নেওয়ার পর কেউ পক্ষাঘাতে আক্রান্ত হলে আমি অন্তত তাঁকে দ্বিতীয় ডোজ দেওয়ার পক্ষে নেই। তবে পুরোটাই নির্ভর করছে স্বাস্থ্যমন্ত্রকের উপর।”