ঘুমের মধ্যেই ভূমিকম্প দক্ষিণ পাকিস্তানে, মৃত অন্তত ২০

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/10/2021   শেষ আপডেট: 07/10/2021 9:30 a.m.

রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৫.৭

বৃহস্পতিবার কাকভোরে কেঁপে উঠল পর্বতঘেরা দক্ষিণ পাকিস্তান (Pakistan)। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের (Earthquake) মাত্রা ছিল ৫.৭। এই ভয়াবহ ভূমিকম্পে অন্তত ২০ জন প্রাণ হারিয়েছেন বলে খবর। আহত ২০০-র বেশি। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে খবর। ভূমিকম্পের উৎসস্থল কোয়েটা প্রদেশের পূর্ব এবং উত্তর-পূর্ব থেকে ১০২ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে বলে জানা গেছে।

সূত্র মারফত খবর, যখন ভূমিকম্পের ঘটনা ঘটে, তখন বেশিরভাগ মানুষ ঘুমের মধ্যে ছিলেন। এই ভূমিকম্পে ভেঙে পড়েছে ১০০-র বেশি মাটির বাড়ি। ভেঙে পড়েছে সরকারি অফিসও। উদ্ধারকারী দল জানিয়েছে, মৃতদের মধ্যে অধিকাংশই মহিলা এবং শিশু। কম্পনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাহাড়ি শহর হরনাই প্রদেশ এবং বালুচিস্তান। হরনাই প্রদেশের ডেপুটি কমিশনার সোহেল আনোয়ার বলেছেন, ১০০-র বেশি মানুষ গৃহহীন।

উল্লেখ্য, ইতিমধ্যেই বিভিন্ন সামাজিক মাধ্যমে এই ভয়াবহ ঘটনার ছবি, ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা গেছে অসংখ্য মানুষ ঘর থেকে ঊধ্বশ্বাসে বেরিয়ে আসছেন। তবে যাঁরা বেরোতে পারেননি, তাঁদের অধিকাংশই মাটিচাপা পড়েছেন। আহতদের স্থানীয় হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। ওই রাতের অন্ধকারে মোবাইলের টর্চ জ্বেলে রাস্তার উপর অনেকের চিকিৎসা করা হয়েছে বলে খবর। জোরাল কম্পনের জেরে অন্ধকারে ডুবে গিয়েছে গোটা এলাকা। হরনাই শহরটি এমনিতেই দুর্গম পার্বত্য এলাকা। উপরন্তু একেবারে অনুন্নত। রাস্তাঘাট, বিদ্যুতের পরিকাঠামোও ভাল নয়। জোরাল কম্পনের জেরে প্রচুর ক্ষতি হয়েছে বলে জানিয়েছে সেদেশের প্রশাসন।