জাপানে বড় ভূমিকম্প, কেঁপে উঠল গেমস ভিলেজ!

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 04/08/2021   শেষ আপডেট: 04/08/2021 8:22 a.m.
Olympic Rings

আতঙ্ক ছড়িয়েছে টোকিও অলিম্পিকের প্রতিযোগীদের মধ্যেও

টোকিও অলিম্পিক ২০২১ ঘিরে সারা বিশ্বে উত্তেজনা। এবার টোকিও তথা সমগ্র জাপানবাসী ও অলিম্পিকে অংশগ্রহণকারী প্রতিযোগীদের মধ্যে ভয়াল উত্তেজনার কারণ হল জাপানের ভূকম্পন। আজ অর্থাৎ বুধবার ভোরে সজোরে কেঁপে উঠলো গেমস ভিলেজ। আজ ভোর সাড়ে পাঁচটা নাগাদ ভূমিকম্প হয়েছে বলে সূত্রের খবর।

বিশেষজ্ঞদের মতে জাপানের মূল ভূখণ্ড থেকে চল্লিশ কিলোমিটার দূরে জাপানের উপকূলের অনেকটাই গভীরে (সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ত্রিশ কিমি নীচে) এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। তবে এই কম্পন বেশ দীর্ঘস্থায়ী ছিল বেশ কিছু স্থানে। কোথাও কুড়ি সেকেন্ড অনুভূত হলে কোথাও আবার তিন মিনিট ধরে কম্পন টের পাওয়া গেছে। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ৬.০। তবে কম্পন তীব্র হলেও সুনামির কোনো সম্ভাবনা নেই, জানিয়েছেন আবহাওয়াবিদরা। তাই অলিম্পিক প্রতিযোগীদেরও আতঙ্ক বা দুশ্চিন্তার কোনো কারণ নেই। অলিম্পিক চলবে নির্বিঘ্নেই।

জাপানে ভূমিকম্প প্রায়ই দেখা যায়। তাই অলিম্পিক আয়োজক দেশ হিসেবে গেমস ভিলেজ ও স্টেডিয়াম সবকিছুই নির্মিত হয়েছে এই বিষয়কে মাথায় রেখেই, ভূমিকম্প বা সুনামি হলেও যাতে এর ওপর কোনো প্রভাব না পড়ে। গেমস ভিলেজে থাকা প্রতিযোগী ও সাংবাদিকদের থেকেই সরাসরি সম্প্রচারিত হয় ভূমিকম্পের খবর।