Ind-Pak: ৭৫ বছর পর নিজের জন্মভিটেয় ফিরে যাওয়া, ৯২ বছর বয়সে তিনি খুঁজে পেলেন পৈতৃক বাড়ি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/07/2022   শেষ আপডেট: 17/07/2022 10:02 a.m.
ভারত পাকিস্তান .

"তাঁর হৃদয় থেকে তাঁর পৈতৃক বাড়ি, তার আশেপাশ এবং রাস্তাগুলি সরাতে পারেনি কেউ" রীনা দেবী

দেশভাগের সময় পাকিস্তান থেকে ভারতে চলে এসেছিলেন। তখন বয়স ছিল ১৫ বছর। আর নিজের জন্মভিটে দেখা হয়নি। 'পরদেশে' বাকি জীবন গুজরান। মাঝে ১৯৬৫ সালে পাকিস্তানে যাওয়ার চেষ্টা করলেও দুই দেশের অস্থিরতার কারণে যাওয়া সম্ভব হয়নি। এখন ৯২ বছর বয়সে নিজের জন্মভূমি দেখার বাসনা সম্ভব হল। তৈরি হল দুই দেশের মধ্যে ঘনপিনদ্ধ সম্পর্কের বাঁধন।

রীনা ছিবর একজন ৯২ বছর বয়সী ভারতীয় মহিলা। সেই ১৯৪৭ সালে স্বাধীনতার সময় পাকিস্তান ছেড়ে এদেশে চলে আসা। অনেক চোখের জল ফেলেও সেদেশে আর যাওয়া হয়ে ওঠেনি। নিজের জন্মভূমি, মাটির টান সবকিছু ছেড়েই ভারতের মাটিতে জীবনের ৯২ টি বছর অতিবাহিত। না, তা সম্ভব হয়েছে দুই দেশের তৎপরতায়। রীনা দেবী তিনমাসের ভিসা পেয়েছেন। মৃত্যুর আগে নিজের স্বপ্নপূরণে এগিয়ে এসেছে দুই দেশ।

পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, শনিবার রীনা দেবী পাকিস্তান পৌঁছে গিয়েছেন। তিনমাস সেদেশে থাকবেন। পাকিস্তানের রাওয়ালপিণ্ডির প্রেমনিবাস এলাকায় রীনা দেবীর জন্মভিটে। ওঘা-আত্তারি বর্ডার দিয়ে পৌঁছে গিয়েছেন বাস্তুভিটায়। রীনা দেবী জানিয়েছেন, "আমার ভাইবোনদের বন্ধু ছিল যারা মুসলিম-সহ বিভিন্ন সম্প্রদায় থেকে, তারা আমাদের বাড়িতে আসত।"

১৫ বছর বয়সে সেদেশ ছেড়েছিলেন, কিন্তু মন থেকে মুছে যায়নি পাকিস্তান। নিজের দেশের কথা ভেবে কত চোখের জল ফেলেছেন। আজ তাঁর স্বপ্ন সার্থক হল। নিজেই বলেছেন, তাঁর হৃদয় থেকে তাঁর পৈতৃক বাড়ি, তার আশেপাশ এবং রাস্তাগুলি সরাতে পারেনি কেউ।