ইন্দোনেশিয়ার সেমেরো আগ্নেয়গিরির উদগীরণে নিহত ১, আহত ৪১

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/12/2021   শেষ আপডেট: 05/12/2021 2:05 a.m.
ইন্দোনেশিয়া সেমেরো আগ্নেয়গিরি https://twitter.com/PRB_BNPB/

আগুনে দগ্ধ হয়ে এই ঘটনায় একজনের মৃত্যু হয়েছে বলে খবর

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরো আগ্নেয়গিরিতে লাগাতার লাভা উদগীরণ এর কারণে ত্রস্ত হয়ে পড়েছেন ইন্দোনেশিয়ার মানুষজন। ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরির উদগীরণে ঘটনায় ইতিমধ্যেই একজন নিহত হয়েছেন এবং ৪১ জন গুরুতর আহত। অন্যদিকে শনিবার একটি সংবাদ সম্মেলনে লুমাজাং জেলার দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা বললেন, এই ঘটনায় একজনের মৃত্যু হয়েছে দগ্ধ হয়ে এবং বাকিরা আহত হয়েছেন।

তবে সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে বেশ কিছু ভিডিও ভাইরাল হতে শুরু করেছে, যেখানে আমরা দেখতে পাচ্ছি পূর্ব জাভা প্রদেশের সেমেরু আগ্নেয়গিরি থেকে ছাই এবং ধোঁয়াশার বিশাল কুণ্ডলী নিকটবর্তী সমস্ত গ্রামের দিকে তেড়ে আসছে। নিকটবর্তী গ্রামগুলিকে ঢেকে দিয়ে বিশাল ধোঁয়ার বলয় তৈরি করছে ওই আগ্নেয়গিরি উদগীরণ এর ঘটনাটি। ইন্দোনেশিয়া দুর্যোগ প্রশমন সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, ইতিমধ্যেই লোকজনের আশ্রয়ের জন্য কর্তৃপক্ষ তার স্থাপন করা শুরু করেছেন। কিন্তু বর্তমানে ভাইরাল হওয়া এই ভিডিওতে আমরা দেখতে পাচ্ছি, এই বিশাল ধোঁয়াশা থেকে বাঁচার জন্য মানুষজন যেন রীতিমতো দৌড়ে পালাচ্ছেন।

কিন্তু ঘন ধোঁয়া থাকার কারণে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ করতে কিছুটা দেরি হচ্ছে ইন্দোনেশিয়ার ওই বিপর্যয় মোকাবিলা সংস্থার। বিএনপি'র প্রধান সুহারিইয়ান্ত জানিয়েছেন, এই সংস্থার কাজ করতে বেশ সমস্যা সৃষ্টি হচ্ছে। ইন্দোনেশিয়ার আকাশসীমা নিয়ন্ত্রণকারী এয়ারনাভ ইন্দোনেশিয়া জানিয়েছে, ফ্লাইট চলাচলে কোনো প্রভাব না পড়লেও ইন্দোনেশিয়ার এই আগ্নেয়গিরির এর আগেও উদগীরণের ইতিহাস রয়েছে। কিন্তু তখন হতাহতের কোনো ঘটনা ঘটেনি।