Whatsapp Payments: আপনি কি হোয়াটসঅ্যাপ পেমেন্টস ব্যবহার করেন? এ খবর আপনার জন্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/05/2022   শেষ আপডেট: 17/05/2022 11:28 a.m.
WhatsApp

হোয়াটসঅ্যাপ পেমেন্টসের ক্ষেত্রে নয়া নির্দেশিকা, জেনে নিন বিস্তারিত

বর্তমানে ইউপিআই (UPI) সিস্টেমে বিভিন্ন অনলাইন পেমেন্ট করে থাকেন গ্রাহকরা। বিভিন্ন জনপ্রিয় পেমেন্ট মাধ্যমগুলির একটি অন্যতম হল হোয়াটসঅ্যাপ পেমেন্টস (Whatsapp Payments)। হোয়াটসঅ্যাপ পেমেন্টে জালিয়াতি রুখতে নতুন উদ্যোগ নিল এই সংস্থা। এবার থেকে হোয়াটসঅ্যাপ পেমেন্টের ক্ষেত্রে গ্রাহকদের সঠিক নাম অর্থাৎ ব্যাঙ্ক অ্যাকাউন্টে যে নামটি দেওয়া আছে, তাই দেখাবে।

এমন উদ্যোগের কারণ কী? সংস্থার বক্তব্য, অনেক সময় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী তাঁর পরিচয়ে ডাক নাম কিংবা কোন ছদ্মনাম ব্যবহার করেন। কিন্তু হোয়াটসঅ্যাপ পেমেন্টস মাধ্যম থেকে লেনদেনের সময় সেই নামটিই এতদিন দেখাত। তারফলে ইউপিআই প্ল্যাটফর্মগুলিতে প্রতারণার সম্ভাবনা বাড়ছিল। কোন গ্রাহক আসল পরিচয় না জানিয়ে অনেক সময় বেআইনি লেনদেনের কাজের অভিযোগ উঠেছে। এই সমস্যা দূরীকরণে হোয়াটসঅ্যাপের তরফে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

এই কোম্পানি কোন একজন গ্রাহকের প্রশ্নের উত্তরে জানিয়েছে, "হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ফোন নম্বর ব্যবহার করে। ইউপিআই-এর মাধ্যমে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট শনাক্ত করতে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত নামটিই শেয়ার করা হবে।" কোন ব্যক্তির আইনি নাম, যা একই হোয়াটসঅ্যাপ-এর UPI-ভিত্তিক প্ল্যাটফর্মে আপনি যাকে অর্থ পাঠাবেন বা তাঁর কাছ থেকে অর্থ গ্রহণ করবেন, সেক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্টের নামটি দৃশ্যমান হবে। হোয়াটসঅ্যাপ ইতিমধ্যেই তার পেমেন্ট প্ল্যাটফর্মে প্রত্যাশিত পরিবর্তনগুলির বিষয়ে বিজ্ঞপ্তি দিতে শুরু করেছে।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তাঁদের প্রোফাইলের জন্য যেকোনো নাম বেছে নেওয়ার সুযোগ দেয়। এটা কোন ব্যক্তির অফিসিয়াল নাম না-ও হতে পারে। ব্যবহারকারীরা তাঁদের ডাক নাম ব্যবহার করতে পারেন বা হোয়াটসঅ্যাপে তাঁদের নামের পাশে ইমোজি যোগ করতেও পারেন। কিন্তু বিষয়গুলো আর আগের মতো থাকবে না। যদিও ব্যবহারকারীদের তাঁদের প্রোফাইল নাম পরিবর্তন করতে বলা হয়নি, হোয়াটসঅ্যাপের অর্থপ্রদান পরিষেবা শুধুমাত্র তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট অনুসারে নামগুলি দেখাবে, যখন তাঁরা হোয়াটসঅ্যাপ পেমেন্ট করবেন।