ভয়েস মেসেজের জন্য একগুচ্ছ নতুন ফিচার আনল হোয়াটসঅ্যাপ, দেখে নিন একনজরে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/04/2022   শেষ আপডেট: 03/04/2022 6:24 p.m.
WhatsApp

দৈনিক প্রায় ৭০০ কোটি ভয়েস নোট আদানপ্রদান হয় হোয়াটসঅ্যাপের মাধ্যমে

প্রযুক্তির উন্নতির সাথে সাথে আজকালকার দিনে গজিয়ে উঠেছে একাধিক মেসেজিং প্ল্যাটফর্ম। তবে সবার মধ্যে গোটা বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয় ম্যাসেজিং প্লাটফর্ম হল হোয়াটসঅ্যাপ। মেটার অধীনস্থ এই হোয়াটসঅ্যাপ এবার তাদের ব্যবহারকারীদের সুবিধার জন্য বেশ কয়েকটি নতুন ফিচার এনেছে। জানিয়ে রাখি প্রত্যেকটি ফিচার হোয়াটসঅ্যাপ ভয়েস নোট মেসেজ সমন্বিত। সম্প্রতি নতুন ফিচার নিয়ে একটি ফেসবুক পোস্ট করেছেন মেটা অধিকর্তা মার্ক জুকারবার্গ। এছাড়া হোয়াটসঅ্যাপ প্রধান উইল ক্যাচক্যাট টুইট করে লিখেছেন, "দৈনিক প্রায় ৭০০ কোটি ভয়েস নোট আদানপ্রদান হয় হোয়াটসঅ্যাপের মাধ্যমে। তাই এর বেশ কয়েকটি নতুন ফিচার আনা হল"।

একনজরে দেখে নিন হোয়াটসঅ্যাপের নতুন ৬ টি ফিচার:

১) ড্রাফট প্রিভিউ: এবার থেকে আপনি কাউকে ভয়েস মেসেজ সেন্ড করার আগেই নিজের রেকর্ড করা অডিও নোট প্রিভিউ হিসাবে শুনে নিতে পারবেন।

২) রিমেম্বার প্লেব্যাক: আপনি যদি কোনো ভয়েস নোট শোনার সময় পজ করে অ্যাপ থেকে বেরিয়ে যান এবং পরবর্তী সময় আপনি আবার ওই ভয়েস নোট শুনতে চাইছেন, পজ হওয়া জায়গা থেকে অডিও নোট প্লে হওয়া শুরু হবে।

৩) আউট অফ চ্যাট প্লেব্যাক: এবার থেকে আপনি অ্যাপ বা চ্যাট না খুলেই ভয়েস নোট শুনতে পারবেন। এছাড়াও কোনো ভয়েস নোট প্লে হওয়ার সময় আপনি অন্য ব্যক্তিকে টেক্সট করতে পারবেন।

৪) ভয়েস নোট পজ: এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ভয়েস নোট বলার সময় তা পজ করতে পারবেন, এবং পরবর্তী সময়ে সেই জায়গা থেকে রিজিউম করে ভয়েস নোট দিতে পারবেন। এর ফলে লম্বা ভয়েস মেসেজ দিতে সুবিধা হবে ব্যবহারকারীদের।

৫) ফাস্ট প্লেব্যাক: হোয়াটসঅ্যাপে আপনি যেকোনো ভয়েস মেসেজ বা ভয়েস নোট এবার ফাস্ট ফরওয়ার্ড করে শুনতে পারবেন। ১.৫x ও ২x স্পিডে ভয়েস নোট প্লে করা সম্ভব হবে।

৬) ভয়েস নোট ওয়েবফর্ম: এবার থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা ভয়েস নোটের একটি ভিজুয়্যাল উপস্থাপনা দেখতে পারবেন। খুব শীঘ্রই ভয়েস কলের জন্য এই তরঙ্গের মতো নকশা দেখানো হবে।