দিওয়ালিতেই 5G আনছে Jio, ঘোষণা মুকেশ আম্বানির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/08/2022   শেষ আপডেট: 29/08/2022 4:30 p.m.
-

২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে এই প্রজেক্টে

এবছর দীপাবলিতে দেশবাসীকে 5G নেটওয়ার্ক উপহার দিতে চলেছে রিলায়েন্স (Reliance)। কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাই এই চার মেট্রোপলিটন সিটিতে 5G পরিষেবা দেওয়া হতে চলেছে সর্বাগ্রে। এবং ২০২৩ সালের মধ্যে গোটা দেশে 5G ছড়িয়ে দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করেছে জিও (Jio)। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪৫ তম এজিএমে এমনটাই ঘোষণা করলেন কর্ণধার মুকেশ আম্বানি (Mukesh Ambani)।

কেন্দ্রীয় যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব গত সপ্তাহে বলেছিলেন, ভারত অক্টোবরের মধ্যে 5G পরিষেবার রোলআউটের জন্য প্রস্তুতি নিচ্ছে। সেটাই সত্য প্রমাণিত হল শেষে। জানা গিয়েছে এই পরিকাঠামোতে দু লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে। এদিনের এই কনফারেন্স টি মেটাভার্স, জিও মিট ছাড়াও আরো বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এর লাইভ স্ট্রিম করা হয়েছিল। বিশ্বব্যাপী এটি হয়তো প্রথম কোম্পানি যে যারা বার্ষিক সভা অনলাইনে ভার্চুয়ালি অনুষ্ঠিত করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ছয় বছর আগে লঞ্চ হওয়া রিলায়েন্স জিও নেটওয়ার্কিং দুনিয়াতে কার্যত রেভেলিউশন এনে দিয়েছিল। জিও র আনলিমিটেড ডেটা অফারের দরুন ডিজিটাল মিডিয়া ভারতে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে। টক্কর দিতে ভোডাফোন, আইডিয়া, এয়ারটেলের মত বিভিন্ন টেলিকমিউনিকেশন কোম্পানিগুলি নিজেদের অফার কে জিওর সমতুল্য আনতে প্রস্তুত হয়। আর তারই ফলস্বরূপ ভারতে ফোরজি নেটওয়ার্কিং দুনিয়ায় বৃহত্তর পরিসর গঠিত হয়েছে। এই তালিকায় নবতম সংযোজন অবশ্য‌ই 5G।