পনেরো বছরেই বর্ষসেরা

কৌস্তভ চ্যাটার্জী
প্রকাশিত: 04/12/2020   শেষ আপডেট: 04/12/2020 7:18 p.m.
টাইমস ম্যাগাজিনের 'বর্ষসেরা শিশু' হলেন গীতাঞ্জলি রাও - TIME.com

টাইমস ম্যাগাজিনের 'বর্ষসেরা শিশু' হলেন গীতাঞ্জলি রাও

পাঁচ হাজার নির্বাচিত সদস্যকে পিছনে ফেলে এবছর টাইমস ম্যাগাজিনের 'কিড অব দ্য ইয়ার' বা 'বর্ষসেরা শিশু'র সন্মানে ভূষিত হলেন বছর পনেরোর ভারতীয় বংশোদ্ভূত আমেরিকা নিবাসী গীতাঞ্জলি রাও। একজন উঠতি বিজ্ঞান বিষয়ক গবেষক, বিজ্ঞান-প্রযুক্তি-কারিগরি-গাণিতিক উপযোগিতার প্রচারক এবং লেখালেখিতেও অনন্য প্রতিভার প্রর্দশণকারী হিসেবে টাইমসের কভারে উজ্জ্বল গীতাঞ্জলি।

time.com

এদিন আকাদেমি পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলির সাথে সাক্ষাতকারে উঠে এসেছে জলের অশুদ্ধি দূরীকরণ, সাইবারবুলিং সমস্যা মেটানো, গ্লোবাল কমিউনিটি সংগঠনের মতো তাঁর মহান ইচ্ছা ও উদ্যোগগুলির কথা। 'কাইন্ডলি' নামক একটি অ্যাপ গঠনের মাধ্যমে সাইবার হঠকারিতাকে রুখে দেওয়ার পদক্ষেপ ইতিমধ্যেই সারা বিশ্বে চর্চিত।

প্রত্যন্ত গ্রামীন স্কুলে বিজ্ঞান শিক্ষার প্রসার থেকে শুরু করে STEM গোষ্ঠীভুক্ত মহিলাদের সাথে এগিয়ে চলা, এছাড়াও সাংহাই আন্তর্জাতিক যুব বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যার দলে ও তদুপরি লন্ডনের উদ্ভাবনী কর্মশালাতেও গীতাঞ্জলির অন্তর্ভুক্তি আজ বিশ্বব্যাপী সমাদৃত।

বয়স, লিঙ্গ বা গাত্রবর্ণই মানুষের কাজের বা পরিচয়ের ভিত্তি হতে পারে, সমাজের এই অন্ধত্ব আর স্বীকার্য নয় - এমনটাই দৃপ্ত কণ্ঠে দাবী গীতাঞ্জলির। মাত্র দশ বছর বয়সে কার্বন ন্যানোটিউব সেন্সর টেকনোলজি নিয়ে গবেষণা করতে চাওয়া এই বিষ্ময় বালিকা এদিন সাক্ষাৎকারে এও বলেন, এই পৃথিবী তাঁদের যাঁরা এর স্বরূপ বদলাতে চান । নিজের সৃজনীশক্তি দিয়ে বদলের স্বপ্ন দেখা এই পঞ্চদশী এর আগেও ফোর্বসের 'থার্টি আন্ডার থার্টি' তে দক্ষতা প্রদর্শণ করেন।