'অবৈধ' নিয়োগ নিয়ে, মুকুলের ভাগ্য এখন স্পিকারের হাতেই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/09/2021   শেষ আপডেট: 28/09/2021 12:59 p.m.
মুকুল রায়

বিমান বন্দ্যোপাধ্যায়কে জানাতে হবে, তিনি মুকুল রায়কেই পিএসি চেয়ারম্যান হিসেবে রাখছেন কিনা

বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (PAC Chairman) চেয়ারম্যান পদে মুকুল রায়ের (Mukul Roy) মেয়াদ নিয়ে রায় ঘোষণা করে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court) বিষয়টি বিধানসভার স্পিকারের হাতেই ছেড়ে দিলেন। এদিন কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল, মুকুল রায় বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান থাকবেন কিনা, তা সিদ্ধান্ত নেবেন বিধানসভার স্পিকারই। বলাবাহুল্য, মুকুলের ভাগ্য এখন বিধানসভার স্পিকারের হাতেই।

আগামী ৭ অক্টোবরের মধ্যে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে জানাতে হবে, তিনি মুকুল রায়কেই পিএসি চেয়ারম্যান হিসেবে রাখছেন কিনা। তবে যদি স্পিকার কোনও সিদ্ধান্ত না নেন, তাহলে পরবর্তী পদক্ষেপ করার কথা ভাববে হাই কোর্ট। মঙ্গলবার এই রায় দিয়েছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, পিএসি চেয়ারম্যান পদ থেকে মুকুল রায়কে খারিজের দাবিতে হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন বিজেপি বিধায়ক অম্বিকা রায়। বিজেপির অভিযোগ, প্যাকের চেয়ারম্যান পদে মুকুলকে নিয়োগ করতে গিয়ে বিধানসভার কার্যবিধির ৩০২ ধারা লঙ্ঘন করা হয়েছে। তাই পিএসির চেয়ারম্যান পদে দলত্যাগী মুকুল রায়ের নিয়োগ একেবারেই ‘অবৈধ’।

প্রসঙ্গত, গত ২৪ অগস্ট এই মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানতে সরকার ও মামলাকারীর আইনজীবী উভয় পক্ষের কাছেই জানতে চান, পিএসি চেয়ারম্যান হতে কি কোনও রাজনৈতিক ছাড়পত্র লাগে? তিনি এও জানতে চান, পিএসি-র চেয়ারম্যান কি বিরোধী দল থেকে করাটাই নিয়ম?