পুজোর ভিড় ঠেকাতে ফের বাড়ছে মেট্রোর সংখ্যা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/09/2021   শেষ আপডেট: 03/09/2021 5:08 p.m.
কলকাতা মেট্রো ~Facebook

রাত ন'টা নয়, সোমবার থেকে আরও দেরিতে মিলবে শেষ মেট্রো

পুজোর আবহে মেট্রোর ভিড় এড়াতে ফের মেট্রোর সংখ্যা বাড়াল মেট্রো কর্তৃপক্ষ। এদিন অর্থাৎ বুধবার কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, সোমবার অর্থাৎ ৬ সেপ্টেম্বর থেকে অতিরিক্ত ৬টি মেট্রো চালানো হবে। অর্থাৎ ২৪০টি মেট্রোর বদলে সোমবার থেকে চলবে ২৪৬টি মেট্রো। একই সঙ্গে রাত ন'টার বদলে সোমবার থেকে সাড়ে ন’টায় শেষ মেট্রো পাওয়া যাবে দমদম ও কবিসুভাষ থেকে। ৫ মিনিট অন্তর এই পরিষেবা পাওয়া যাবে। দমদম থেকে কবি সুভাষ মেট্রো বা কবি সুভাষ থেকে দমদম মেট্রো দুই ক্ষেত্রেই সময় সকাল আটটার পরিবর্তে আধ ঘণ্টা এগিয়ে সাড়ে সাতটায় হয়েছে। যদিও পূর্বের নিয়ম বহাল রেখেই, শনি ও রবিবার চলবে স্টাফ স্পেশ্যাল মেট্রো। 

কলকাতা মেট্রো রেলের ডেপুটি জেনারেল ম্যানেজার প্রত্যুষ ঘোষ এ বিষয়ে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এমনিতেই অফিস যাত্রী মানুষের সংখ্যা বাড়ছে। প্রতিদিন যাত্রী সংখ্যা আড়াই লক্ষ অতিক্রম করেছে। অন্যদিকে পুজোর কেনাকাটার জন্য বাড়তি ভিড় হচ্ছে মানুষের। সেই সমস্ত বিষয়ের কথা মাথায় রেখেই অতিরিক্ত মেট্রো চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। 

তবে করোনা পরিস্থিতির পর মেট্রো চলাচলে রাজ্যের তরফে ছাড় মিললেও, লোকাল ট্রেন চালানোর সিদ্ধান্তে আসতে পারছে না রাজ্য সরকার। যদিও মুখ্যমন্ত্রী বলেছিলেন, ভ্যাকসিনেশনের কাজ ৫০ শতাংশ মিটলেই লোকাল ট্রেন চলবে। তবে সে দিন কবে আসবে? সেই আশাতেই সাধারণ মানুষ। তবে বারংবার মেট্রোর সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত এলেই, সাধারণ মানুষের একাংশের মত, "করোনা মেট্রোতে ছড়ায় না, স্টাফ স্পেশ্যালেও ছড়ায় না। করোনা শুধু লোকাল ট্রেন থেকেই সংক্রমণ ছড়ায়।"

প্রসঙ্গত, স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া শুক্রবারের বুলেটিন অনুসারে গত ২৪ ঘণ্টায় দেশে মোট করোনা আক্রান্ত হয়েছে ৪৫,৩৫২ জন। করোনাকে হারিয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩৪,৭৯১ জন। করোনায় মৃত্যু হয়েছে ৩৬৬ জনের। করোনায় সুস্থতার হার ৯৭.৪৫ শতাংশ। ভারতে করোনার অ্যাক্টিভ কেস ৩,৯৯,৭৭৮, মোট সুস্থতার সংখ্যা ৩,২০,৬৩,৬১৬, মোট মৃত্যু ৪,৩৯,৮৯৫, মোট ভ্যাকসিনেশন হয়েছে ৬৭,০৯,৫৯, ৯৬৮ জনের।