রাজ্যে ভোট পরবর্তী সন্ত্রাস মামলার তদন্তে গতি বাড়াল সিবিআই

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/09/2021   শেষ আপডেট: 02/09/2021 2:17 p.m.
-

সিবিআই সূত্রে খবর, ধাপে ধাপে প্রত্যেকটি কেসের তদন্তকারী রাজ্যের অফিসারদের তলব করা হবে

রাজ্যে ভোট পরবর্তী সন্ত্রাস মামলার তদন্তে গতি বাড়িয়েছে সিবিআই (CBI)। এবার ভোট পরবর্তী হিংসার মামলায় রাজ্য পুলিশের তদন্তকারী অফিসারদের তলব করা শুরু করল সিবিআই। প্রসঙ্গত, আদালতের নির্দেশ অনুযায়ী সিবিআইকে আগামী ছয় সপ্তাহের মধ্যে তদন্তের প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে। তার জেরেই জোরদার তৎপরতার সঙ্গে তদন্তের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সংস্থা। সিবিআই সূত্রে খবর, এবার ধাপে ধাপে প্রত্যেকটি কেসের তদন্তকারী রাজ্যের অফিসারদের তলব করা হবে। প্রয়োজনে ওই অফিসারদের বয়ানও রেকর্ড করে রাখতে চান তদন্তকারী অফিসাররা। 

প্রসঙ্গত, ভোট পরবর্তী হিংসার তদন্তে মোট ৮৪ জন তদন্তকারী অফিসার বা আইও-র মধ্যে ইন্সপেক্টর, ডিএসপি পদমর্যাদার অফিসার রয়েছেন। এছাড়া ২৫ জন কর্তা রয়েছেন এই দলে। জয়েন্ট ডিরেক্টর, ডিআইজি, এসপি পদমর্যাদার এই ২৫ জন অফিসার।

এদিকে গতকালই ভোট-পরবর্তী হিংসা নিয়ে কলকাতা হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। কারণ, মুখ্যমন্ত্রীর বক্তব্য, তদন্তভার সিবিআইয়ের হাতে গেলে প্রতিহিংসার রাজনীতি হতে পারে। সঠিক বিচার না-ও পেতে পারে রাজ্য। তবে এসবের মাঝেই, রাজ্য সরকার ১০ জন আইপিএস অফিসারদের নিয়ে পাঁচটি জোনে বিভক্ত করলেন। সূত্রের খবর, সিবিআই এবং কলকাতা হাইকোর্টকে সাহায্য করবে তাঁরা।