রাস্তায় বাড়বে বেসরকারি বাসের সংখ্যা, সিএফ এ ছাড়ের সিদ্ধান্ত রাজ্য পরিবহন দপ্তরের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 13/02/2022   শেষ আপডেট: 13/02/2022 10:54 p.m.
instagram.com/kolbusopedia

আগামী ৩ মাসের জন্য এই সুযোগ দেবে রাজ্য সরকার

রাজ্যে বেসরকারি বাস পরিবহনের ক্ষেত্রে এক উল্লেখযোগ্য সিদ্ধান্ত নিল রাজ্য পরিবহন দপ্তর। বেশি সংখ্যক বেসরকারি বাস রাস্তায় নামানোর উদ্যোগ নিতে পরিবহন দপ্তর 'সার্টিফিকেট অফ ফিটনেস' বা সিএফ এর ক্ষেত্রে বড়সড় ছাড় দিতে চলেছে। পরিবহন দপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী, "এককালীন সর্বোচ্চ ১৫০০ টাকা দিয়ে মেয়াদ উত্তীর্ণ সিএফ নবীকরণ করাতে পারবে বাস মালিকরা। আগামী ৩ মাসের জন্য এই সুযোগ দেবে রাজ্য সরকার।" পরিবহন দপ্তরের এমন সিদ্ধান্তের জন্য সিএফ প্রাপ্ত গাড়ির মালিকরা বিনা জরিমানায় বাস রাস্তায় নামানোর সরকারি বৈধতা পাবে।

আসলে করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে কম যাত্রী হতেই অনেক বেসরকারি বাস বন্ধ হয়ে গিয়েছে। পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে এলেও রাজ্যে বেসরকারি বাসের সংখ্যা আগের তুলনায় অনেকটাই কম। তার উপর নতুন জরিমানা কার্যকর হওয়ার ফলে বেসরকারি বাসের সংখ্যা লক্ষণীয়ভাবে কমে গিয়েছে। পুরনো পরিবহন ব্যবস্থা ফিরিয়ে আনতে এবং রাস্তায় বেসরকারি বাসের সংখ্যা বৃদ্ধি করতে পরিবহন দপ্তর সিএফ সংক্রান্ত এমন সিদ্ধান্ত নিয়েছেন। চলতি সপ্তাহে সুনির্দিষ্ট বিজ্ঞপ্তি জারি করার পর আগামী তিন মাস এই ছাড় থাকবে। তারপর সময়সীমা অতিক্রান্ত হলে পুরোনো নিয়মে জরিমানা দিয়ে সিএফ পেতে হবে।

পশ্চিমবঙ্গ পরিবহন দপ্তর সূত্রে জানানো হয়েছে, রাজ্যজুড়ে শুধুমাত্র সিএফ প্রাপ্ত বাসের সংখ্যা কয়েক হাজার। এক্ষেত্রে সিএফ এর ছাড় বাস মালিকদের অনেকটাই আর্থিক সুরাহা করবে। তবে এও জানানো হয়েছে যে এমন সিদ্ধান্তের জন্য সরকারি কোষাগারে বেশ অনেকটাই চাপ পড়বে। কিন্তু রাজ্যের পরিবহন ব্যবস্থাকে পুনরুজ্জীবিত করতে এবং রাস্তায় বেশি সংখ্যক বেসরকারি বাস নামিয়ে সাধারণ মানুষের সুবিধা করতেই এমনটা করছে পরিবহন দপ্তর।